এবার বড় নোটিশের সম্মুখীন LIC! দিতে হবে বিপুল অঙ্কের জরিমানা, চিন্তায় ঘুম উড়ল গ্রাহকদের

   

বাংলা হান্ট ডেস্ক: দেশের (India) বিনিয়োগকারীদের কাছে একটি অন্যতম ভরসাযোগ্য ঠিকানা হল লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (Life Insurance Corporation of India) অর্থাৎ LIC। তবে, এবার LIC-র প্রসঙ্গেই একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, তেলেঙ্গানা সরকারের কাছ থেকে LIC ১৮৩ কোটি টাকারও বেশি GST ডিমান্ড নোটিশ পেয়েছে।

এদিকে, ওই নোটিশটি তেলেঙ্গানার ডেপুটি কমিশনার (স্টেট ট্যাক্স) ওয়ারাঙ্গল, জারি করেছে। এমন পরিস্থিতিতে, সংস্থার তরফে স্টক এক্সচেঞ্জগুলিতে দেওয়া তথ্যে বলা হয়েছে যে, ওই নোটিশে ৮১,১৮,৪৩,২১৯.৯৮ টাকার GST, ৯৩,৭৬,৭৮,৯১৮ টাকার জরিমানা এবং ৮,১১,৮৪,৩২০.০০ টাকার সুদ দাবি করা হয়েছে।। LIC জানিয়েছে যে, ওই ডিমান্ড কাম পেনাল্টি নোটিশটি ২০১৭-১৮ অর্থবর্ষের জন্য। মূলত, এটি রিভার্স চার্জ মেকানিজমের অধীনে অত্যধিক ইনপুট ট্যাক্স ক্রেডিট ক্লেম এবং শর্ট পেমেন্টের কারণে জারি করা হয়েছে।

LIC facing big notice this time

তবে, LIC আরও জানিয়েছে যে, এই নোটিশটি তার ক্রিয়াকলাপ এবং আর্থিক ও অন্যান্য কার্যকলাপকে প্রভাবিত করবে না। পাশাপাশি, LIC-র শেয়ারগুলিতেও GST নোটিশ পাওয়ার কোনো প্রভাব পরিলক্ষিত হয়নি। সোমবার BSE-তে স্টকটি ৭৭৪.০৫ টাকায় এবং NSE-তে সকালে ৭৭৫ টাকায় খোলে। এরপরে এটি আগের বন্ধ মূল্যের থেকে যথাক্রমে ১ শতাংশ বৃদ্ধি এবং ০.৪৩ শতাংশ পতনের সম্মুখীন হয়েছে। এদিকে, ট্রেডিং শেষ হলে, স্টকটি BSE-তে ০.৪৩ শতাংশ কমে ৭৭০.৪৫ টাকায় এবং NSE-তে ০.৩৬ শতাংশ কমে ৭৬৯.৬৫ টাকায় স্থির হয়। উল্লেখ্য যে, LIC-র শেয়ার গত ৬ মাসে প্রায় ৩০ শতাংশ রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন: আধারের বিষয়ে সামনে এল বড় আপডেট! কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত লাগু নয়া গাইডলাইন

LIC মিউচুয়াল ফান্ড অ্যাসেট ম্যানেজমেন্টে বিনিয়োগ করা হবে ২৫ কোটি টাকা: জানিয়ে রাখি যে, আরেকটি ফাইলিংয়ে, LIC স্টক এক্সচেঞ্জগুলিকে জানিয়েছে যে, কোম্পানির বোর্ড LIC মিউচুয়াল ফান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডে ২৫ কোটি টাকা জমা করার অনুমোদন দিয়েছে। এই বিনিয়োগ প্রেফারেন্সিয়াল বেসিস হবে।

আরও পড়ুন: হয়ে যান সতর্ক! ইলেকট্রিক স্কুটার কেনার আগে মাথায় রাখুন এই বিষয়গুলি, নাহলেই পড়বেন দুর্ভোগে

উল্লেখ্য যে, LIC মিউচুয়াল ফান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড ১৯৮৯ সালে শুরু হয়েছিল। এখানে LIC-র ৪৫ শতাংশ শেয়ার রয়েছে। এছাড়াও, LIC হাউজিং ফাইন্যান্সের ৩৯.৩০ শতাংশ, GIC হাউজিং ফাইন্যান্সের ১১.৭০ শতাংশ এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৫ শতাংশ শেয়ার রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর