আধারের বিষয়ে সামনে এল বড় আপডেট! কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত লাগু নয়া গাইডলাইন

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে আমাদের দেশের (India) জনগণের কাছে একটি গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড (Aadhar Card)। এদিকে আধার এনরোলের ক্ষেত্রে প্রত্যেকের আঙুলের ছাপ অর্থাৎ ফিঙ্গারপ্রিন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু, কোনো ব্যক্তির আঙুল না থাকলে তাঁর ক্ষেত্রে কি হবে? সরকারের তরফে ইতিমধ্যেই এই বিষয়টিরও সমাধান বের করা হয়েছে। উল্লেখ্য যে, যদি কোনো ব্যক্তির আঙুলের ছাপ না থাকে সেক্ষেত্রে তাঁর আইরিস (Iris) স্ক্যান করে আধারে এনরোলমেন্ট করা যেতে পারে। এই বিষয়টি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন ইলেকট্রনিক্স ও আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar)।

মূলত, কেরালার জোসিমল পি জোস নামে এক মহিলা আধার নথিভুক্ত করতে সক্ষম হননি। তার কারণ ছিল ওই মহিলার হাতে কোনো আঙুল ছিল না। এমতাবস্থায়, তাঁর আইরিস স্ক্যানের মাধ্যমে আধারে এনরোলমেন্ট করা হয়েছে। অর্থাৎ, কারোর আঙ্গুল না থাকলে তাঁর আইরিস স্ক্যান করা যাবে। বিবৃতিতে বলা হয়েছে যে UIDAI-এর একটি দল কেরালার কোট্টায়াম জেলার কুমারকামে জোসের বাড়িতে গিয়ে তাঁর আধার নম্বর প্রস্তুত করেছে।

There is a big update about Aadhaar

সেন্টারগুলিতে গাইডলাইন পৌঁছেছে: চন্দ্রশেখর জানিয়েছেন যে, সমস্ত আধার সার্ভিস সেন্টারগুলিতে এই বিষয়ে একটি গাইডলাইন পাঠানো হয়েছে। যেখানে নির্দেশ দেওয়া হয়েছে যে, জোসের মতো যাঁরা রয়েছেন বা যাঁদের আঙুলের ছাপ ঝাপসা হয়ে গেছে তাঁদের বিকল্প বায়োমেট্রিক্স নেওয়া উচিত। মন্ত্রীর বিবৃতি অনুসারে, যে ব্যক্তি আধারের জন্য যোগ্য অথচ আঙুলের ছাপ দিতে অক্ষম তিনি শুধুমাত্র আইরিস স্ক্যান ব্যবহার করে নমিনেশন দিতে পারেন। একইভাবে, যদি কোনো যোগ্য ব্যক্তির আইরিস কোনো কারণে ক্যাপচার করা যায় না, সেক্ষেত্রে তিনি শুধুমাত্র তাঁর আঙুলের ছাপ ব্যবহার করে নথিভুক্ত করতে পারেন।

আরও পড়ুন: হয়ে যান সতর্ক! ইলেকট্রিক স্কুটার কেনার আগে মাথায় রাখুন এই বিষয়গুলি, নাহলেই পড়বেন দুর্ভোগে

অন্যদিকে, কারোর যদি আঙুলের ছাপ বা আইরিস স্ক্যান করা না যায় সেক্ষেত্রেও নিজেকে নথিভুক্ত করার উপায় রয়েছে। বিবৃতি অনুসারে, যদি কোনো ব্যক্তি আঙুল এবং আইরিস বায়োমেট্রিক্স সরবরাহ করতে অক্ষম হন সেক্ষেত্রে তাঁর নাম, লিঙ্গ, ঠিকানা এবং জন্ম তারিখ উপলব্ধ বায়োমেট্রিক্সের সাথে মেলানো হবে। মন্ত্রীর বিবৃতি অনুসারে, যদি কোনো যোগ্য ব্যক্তি বায়োমেট্রিক্স সরবরাহ করতে অক্ষম হন অথচ এনরোলমেন্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়ে সমস্ত নথি জমা দেন, সেক্ষেত্রে তাঁর আধার নম্বর জারি করা যেতে পারে।

আরও পড়ুন: বছরের শেষে ফুল ফর্মে আদানি! এই কোম্পানি কেনার জন্য বাজি রাখলেন ৪,১০০ কোটি

২৯ লক্ষ আধার নম্বর জারি করা হয়েছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, UIDAI এখনও পর্যন্ত, এমন প্রায় ২৯ লক্ষ জনের আধার নম্বর জারি করেছে যাঁদের আঙুল নেই কিংবা আঙুল এবং আইরিস উভয়েই বায়োমেট্রিক্স-এর জন্য উপলব্ধ ছিল না।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর