এবার টাক মাথাও ঢাকবে কালো চুলে! শুধু পেঁয়াজের সঙ্গে মেশান এই ২ জিনিস, তারপরেই কেল্লাফতে

বাংলাহান্ট ডেস্ক : পুরুষ হোক কিংবা নারী, মাথার চুল আমাদের সবারই বড় পছন্দের। কিন্তু ক্রমবর্ধমান দূষণ ও পরিবর্তিত লাইফ স্টাইলের ফলে অকালেই অনেকের চুল ঝরে যাচ্ছে। রাস্তাঘাটে বেরোলেই নানা ধরনের দূষণের সম্মুখীন হতে হয় আমাদের। তার প্রভাব এসে পড়ে আমাদের শরীরেও। এই প্রভাবগুলির অন্যতম হচ্ছে চুল ঝরে যাওয়া।

   

বর্তমান সময়ে চুল ঝরে যাওয়া অত্যন্ত স্বাভাবিক একটি ঘটনায় পরিণত হয়েছে। দূষণ তো রয়েছেই, তার সাথে পর্যাপ্ত ঘুমের অভাব, মানসিক দুশ্চিন্তা, স্বাস্থ্যের প্রতি যত্ন না নেওয়া ও হরমোনের ভারসাম্যহীনতা চুল পড়ে যাওয়ার অন্যতম বড় কারণ। এইগুলির প্রভাবে শুষ্ক হয়ে পড়ে আমাদের মাথার চুল। শুধু তাই নয় চুল তাড়াতাড়ি পেকে যাওয়ার সম্ভবনাও বাড়ছে।

আরোও পড়ুন : সপ্তাহের শুরুতেই বড় চমক! আজ কিনলেই কী কম দামে মিলবে সোনা? দেখুন, রাজ্যে কত যাচ্ছে রেট

এখন এমন অবস্থা দাঁড়িয়েছে যে অনেক কিশোর-কিশোরীদেরও মাথার চুলও অকালে ঝরে যাচ্ছে। অনেকেই রয়েছেন চুলের জন্য বিভিন্ন ধরনের তেল বা শ্যাম্পু ব্যবহার করেন। কিন্তু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে এই বিশেষ তেল তৈরি করে ব্যবহার করলে পাবেন দারুন ফল। সহজেই মিলবে চুল পড়া থেকে মুক্তি। এছাড়াও, চুল পেকে যাওয়া, শুস্ক হয়ে যাওয়ার মতো সমস্যাও কমবে।

আরোও পড়ুন : জানেন, ট্রেনের এসি কোচের টেম্পারেচার ‘কত’ রাখা হয়? আসল সত্যিটা জানেন না ৯০% মানুষই

তেল তৈরির উপকরণ: ১ কাপ নারকেল তেল, ১টি পেঁয়াজ, ১০-১২টি কারি পাতা, এক টেবিল চামচ কালো তিল এবং মেথি।

fenugreek seeds

পদ্ধতি: প্রথমে এক কাপ নারকেল তেল নিতে হবে একটি পাত্রে। এরপর সেই পাত্রটিকে সামান্য আঁচের গ্যাসের উপর রাখতে হবে। এরপর সেটিতে মেশাতে হবে পেঁয়াজ কুচি। যতক্ষণ না পেঁয়াজ সোনালী হচ্ছে সেটাকে ভাজতে হবে। এরপর মেশাতে হবে ১ চামচ সমান কারি পাতা, এক টেবিল চামচ কালো তিল এবং মেথি। এরপর অল্প আঁচে এই সংমিশ্রণটিকে পাঁচ মিনিট ধরে ভাজতে হবে। তারপর সেটি ঠান্ডা হলে একটি পাত্রে ঢেলে নিতে হবে। এই তেল সপ্তাহে তিনবার করে ব্যবহার করলে উপকার পাবেন।