টাইমলাইনরাজনীতি

আপনার কথা শুনব কিন্তু আপনিও আমাদের কথা শুনুন: ভিডিও বার্তা শেষেই বললেন চিদম্বরম

বাংলাহান্ট ডেস্কঃ ফের অর্থনীতি (ecomomy) প্রসঙ্গে নরেন্দ্র মোদীর (Narendra Modi) সরকারকে একহাত নিলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (P.Chidambaram) । শনিবার বাজেট নিয়ে এক আলোচনাসভায় দাবি করলেন, এই সরকার প্রমাণ করে দিয়েছে অর্থনীতি সামলানো বা তার হাল ফেরানোর কোনও যোগ্যতাই নেই তাদের। কার্যক্ষেত্রে তারা অসহায়। কেন্দ্রের অর্থনীতির বহর ৫ লক্ষ কোটি ডলারে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি সম্পর্কে তাঁর প্রশ্ন, ‘‘মোদী সরকার এখনও জানায়নি তারা কোন হিসেব ধরে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির কথা বলছেন, প্রকৃত জিডিপি, নাকি মূল্যবৃদ্ধি-সহ (নমিনাল) জিডিপি?’’

শুক্রবার সকাল ন’টায় প্রধানমন্ত্রী দেশের প্রতি আহ্বাণ জানিয়েছেন, করোনা (corona) সংকটের বিরুদ্ধে লড়াইতে পরস্পরের প্রতি সংহতি জানাতে যেন সবাই আগামী রবিবার রাত ৯ টায় ঘরের আলো ৯ মিনিটের জন্য নিভিয়ে যেন দোরগোড়ায় প্রদীপ জ্বালায়। মোদীর সেই ভিডিও শেষ হতেই চিদম্বরম টুইট করে বলেন, ঠিক আছে। আমরা আপনার কথা শুনে বাতি জ্বালাব। কিন্তু আপনিও আমাদের কথা শুনুন। অর্থনীতিবিদ এবং এপিডেমোলজিস্ট তথা মহামারী-বিশেষজ্ঞদের কথা শুনুন।

চিদম্বরমের (P.Chidambaram) কথায়, আমরা আপনার কাছে দ্বিতীয় আর্থিক প্যাকেজ আশা করেছিলাম। ভেবেছিলাম আজ বুঝি সে কথা বলবেন। আমরা এমন একটা আর্থিক প্যাকেজ চাইছি যা গরিব ও পিছিয়ে পড়াদের জীবিকা নির্বাহের জন্য আরও উদার হবে। কারণ গত ২৫ মার্চ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন যে প্যাকেজ ঘোষণা করেছেন তাতে সমাজের এই অংশের প্রতি উপেক্ষা করা হয়েছে। প্রাক্তন অর্থমন্ত্রী বোঝাতে চেয়েছেন, নির্মলা যে ঘোষণা করেছেন তা গরিব, পিছিয়ে পড়াদের জন্য মোটেই যথেষ্ট নয়।

কিন্তু চিদম্বরম ( (P.Chidambaram) এদিন বোঝাতে চান তাও যথেষ্ট নয়। তিনি বলেন, সিম্বলিজম তথা প্রতীকী পদক্ষেপও (থালা বাজানো, প্রদীপ জ্বালানো) জরুরি। কিন্তু সেই সঙ্গে জরুরি সিরিয়াস চিন্তা ভাবনা ও পদক্ষেপ। দিনমজুর হোক বা ব্যবসায়ী, দেশের প্রতিটি মানুষ চাইছেন অর্থনীতির অধোগতি রুখতে আপনি কিছু দৃঢ় ব্যবস্থা নিন। যাতে ফের দেশের অর্থনৈতিক ব্যবস্থার চাকা ঘুরতে শুরু করে।

Back to top button