তারকা ক্রিকেটার থেকে দুঁদে রাজনীতিবিদ! লোকসভায় বঙ্গ BJP-র দ্বিতীয় তালিকায় বিরাট চমক

বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট এখনও ঘোষণা হয়নি। তবে কেন্দ্রের শাসক দল বিজেপি প্রথম প্রার্থী তালিকা (BJP Candidate List) ঘোষণা করে দিয়েছে। গত রবিবার ৪২টি লোকসভা কেন্দ্রের পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করেছে রাজ্যের শাসক দল তৃণমূল (TMC)। চেনা মুখের পাশাপাশি একাধিক নতুন মুখ এবং জনপ্রিয় তারকাকে এবার টিকিট দিয়েছে জোড়াফুল শিবির। স্বাভাবিকভাবেই বাংলার বাকি আসনগুলিতে বিজেপি কাকে দাঁড় করাবে সেদিকেই এখন নজর।

   

ইতিমধ্যেই গেরুয়া শিবিরের দ্বিতীয় প্রার্থী তালিকায় কাদের নাম থাকতে পারে তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। তমলুক কেন্দ্রের পদ্ম-প্রার্থী হিসেবে যেমন উঠে আসছে কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguly) নাম। অভিজিৎ গাঙ্গুলির নামে সেখানে দেওয়াল লিখনও শুরু হয়ে গিয়েছিল। যা নিয়ে হয় বিস্তর চর্চা। এরপর বিজেপির তরফ থেকে সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখার কথা জানানো হয়।

অন্যদিকে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) প্রাক্কালে ‘ফুলবদল’ করেছেন তাপস রায় (Tapas Roy)। জোড়াফুল ছেড়ে পদ্মফুলে যোগ দিয়েছেন এই বর্ষীয়ান রাজনীতিক। শোনা যাচ্ছে, কলকাতা উত্তর কেন্দ্রে প্রার্থী করা হতে পারে তাঁকে। এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা বলেন, ‘কলকাতা আশেপাশে তাপস রায়কে এক প্রবীণ নেতার বিরুদ্ধে প্রার্থী করার ভাবনা চিন্তা চলছে। তবে কে প্রার্থী হবেন আর কে হবেন না, কেন্দ্রীয় নেতৃত্বের তরফে সেই সিদ্ধান্ত নেওয়া হবে। আলাদা করে তাই এই বিষয়ে কোনও মন্তব্য করব না’।

আরও পড়ুনঃ BJP-তে যোগ দিতে দিল্লি-যাত্রা মমতার ভাইয়ের? বাবুনের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলেন মুখ্যমন্ত্রী

তাপস রায়ের মতো কৌস্তভ বাগচিও (Koustav Bagchi) লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) আবহে দলবদল করেছেন। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন এই তরুণ আইনজীবী। শোনা যাচ্ছে, আসন্ন ভোটে তাঁকে পদ্ম-প্রার্থী হিসেবে দেখা যেতে পারে। ওয়াকিবহাল মহলের একাংশের দাবি, কৌস্তভ তরুণ মুখ। সেই সঙ্গেই আইনজীবী হিসেবেও স্বতন্ত্র একটা পরিচিতি আছে তাঁর। সেদিক থেকে দেখলে তাঁকে টিকিট দেওয়ার কথা ভেবে দেখতে পারে দল।

চব্বিশের লোকসভা ভোটে দেশের দুই প্রাক্তন ক্রিকেটারকে টিকিট দিয়েছে তৃণমূল। শোনা যাচ্ছে, বিজেপির তরফ থেকেও ভারতের এক প্রাক্তন মহিলা ক্রিকেটারকে দাঁড় করানো হতে পারে। বাঙালি সেই ক্রিকেটারকে এক মহিলা প্রার্থীর বিরুদ্ধেই দাঁড় করানোর কথা ভাবা হচ্ছে বলে খবর।

narendra modi amit shah bjp candidate list

জানা যাচ্ছে, রাজনীতির আঙিনায় নতুন হলেও ক্রিকেটার হিসেবে বহু নারীর অনুপ্রেরণা তিনি। আর সেদিক থেকেও বিষয়টা ভেবে দেখা যাচ্ছে। এছাড়া বিজেপির প্রথম প্রার্থী তালিকায় আসানসোল কেন্দ্রের প্রার্থী হিসেবে নাম ছিল পবন সিংয়ের। তবে তিনি নাম প্রত্যাহার করেছেন। সেই কেন্দ্র থেকে কাকে দাঁড় করায় পদ্ম-শিবির সেদিকেও নজর থাকবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর