বদলে গেল ২০২৫ এর মাধ্যমিক রুটিন, কবে থেকে শুরু? বড় ঘোষণা পর্ষদের

বাংলা হান্ট ডেস্ক : ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha) সূচি পরিবর্তন হবে এই খবর আগেই শোনা গেছিল। আর এবার সেই খবরেই সিলমোহর দিল মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education)। গতকালই বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সময়সূচি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী বছর পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে এবং সেই পরীক্ষা চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

   

যদিও পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি এখনও সামনে আনেনি পর্ষদ। এই বছর মাধ্যমিকের ফলপ্রকাশের দিন ২০২৫-এর বিস্তারিত পরীক্ষাসূচি প্রকাশ করা হবে। সেই সাথে জানানো হবে কবে কোন পরীক্ষা হবে সেই রুটিনও। সাধারণত সেটাই হয়ে থাকে। তবে চলতি বছর মাধ্যমিক পরীক্ষা শেষের দিনই আগামী বছরের নির্ঘণ্ট ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

প্রথমে তিনি জানিয়েছিলেন, আগামী বছর পরীক্ষা শুরু হবে ১৪ ফেব্রুয়ারি থেকে। সেই সময় পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিনও দিয়ে দিয়েছিলেন তিনি। তবে পরে জানা যায়, ঐদিন সরকারি ছুটি পড়ে যেতে পারে। এক পঞ্চানন বর্মার জন্ম বার্ষিকী অন্যদিকে ঐদিনই শবে বরাতও পড়বে। যে কারণে তারিখ বদলে দু’দিন এগিয়ে আনা হয়।

আরও পড়ুন : ৬ মার্চ নয়, সন্দেশখালি সফরের জন্য ‘নারী দিবস’কেই বেছে নিলেন প্রধানমন্ত্রী, থাকবেন নির্যাতিতারা

west bengal madhyamik exams 167706765916x9

গত রবিবার আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয় যে, আগামী বছর মাধ্যমিক পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি নয় বরং শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। এইদিন শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘শবে বরাত এবং পঞ্চানন বর্মার জন্মবার্ষিকীতে প্রতি বছর ছুটি থাকা সত্ত্বেও আগামী বছর ১৪ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করায় তীব্র সমালোচনার মুখে পড়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। শেষপর্যন্ত ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ১২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করল পর্ষদ। এটা কাঙ্ক্ষিত ছিল। শিক্ষা দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। কিন্তু শিক্ষামন্ত্রী যে ঘোষণা করেছিলেন, তা একেবারেই কাঙ্খিত নয়।’

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর