আন্তর্জাতিক ক্ষেত্রে বড় ধাক্কা! ভারতীয় সেনাদের সরিয়ে দিচ্ছে এই দেশের সরকার

বাংলা হান্ট ডেস্ক: মালদ্বীপে (Maldives) সদ্যই নয়া রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। মহম্মদ মুইজু (Mohamed Muizzu) দায়িত্ব নেওয়ার আগেই ঘোষণা করেছিলেন যে মালদ্বীপ থেকে ভারতীয় সেনা (Indian Army) সরিয়ে দেওয়া হবে। তারপর থেকেই অনেকের মনেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল, তাহলে কি সেই ভারতীয় সৈন্যদের হটিয়ে সেই জায়গা নেবে চীনা সৈন্যরা?

মালদ্বীপের নতুন রাষ্ট্রপতি মহম্মদ মুইজু এবার নিজেই এই নিয়ে মুখ খুললেন। এই সপ্তাহের শেষের দিকে দায়িত্ব নেওয়ার পর ভারতীয় সেনাদের সেখান থেকে চলে যাওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। যদিও তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, ভারতীয় সৈন্যদের বদলে তিনি চীনা (China) সৈন্যদের নেবেন না। তিনি জানিয়েছেন, ভারতীয় সৈন্যের পরিবর্তে চীনা সৈন্য এনে তিনি আঞ্চলিক ভারসাম্য নষ্ট করতে চান না।

   

আরও পড়ুন: মোদীর ভুয়ো প্রতিশ্রুতি! আর মিলবে না ফ্রি-রেশন, শেষ তারিখ জানিয়ে দিল কেন্দ্র

মালদ্বীপের নয়া রাষ্ট্রপতি (President) জানিয়েছেন,’মালদ্বীপ রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়ে পড়ার জন্য খুবই ছোট। এতে মালদ্বীপের বিদেশ নীতি অন্তর্ভুক্ত করার বিষয়ে আমার বিশেষ কোনও আগ্রহ নেই। নয়াদিল্লির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা হবে। সেনা অপসারণের জন্য আমরা শান্তিপূর্ণ এবং গণতান্ত্রিক পদ্ধতিতে এগোবো। আনুমানিক ৫০ থেকে ৭৫ জন ভারতীয় কর্মী ফেরত নিয়ে নয়াদিল্লির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে।’ তিনি আরও বলেন, ‘মালদ্বীপের জনগণ মালদ্বীপে কোনও সামরিক উপস্থিতির অনুমতি দেওয়ার জন্য আমাকে ভোট দেয়নি, তাই আমরা তাদের অপসারণের জন্য ভারত সরকারের সঙ্গে কথা বলছি এবং আমি নিশ্চিত যে আমরা শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক পদ্ধতিতে তা করতে পারব।’

indian army

মুইজু বলেন, তিনি কেবলই মালদ্বীপপন্থী। উল্লেখ্য মালদ্বীপের বর্তমান রাষ্ট্রপতি চীনপন্থী বলে অনেকেই বলে থাকেন। যার ফলে ভারতের (India) সঙ্গে মালদ্বীপের সম্পর্ক কিছুটা হলেও অবনতি হয়েছে। এরই মধ্যে এবার ভারতীয় সৈন্যদের সরে যাওয়ার জন্য নির্দেশ দিলেন তিনি। উল্লেখ্য, শুক্রবার মুইজু মালদ্বীপের নবনির্বাচিত রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন।

Avatar
Monojit

সম্পর্কিত খবর