উত্তর কাশীর সুড়ঙ্গে আটকে বাংলার তিন‌ শ্রমিক! উদ্ধারে এবার টিম পাঠালেন মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক: উত্তর কাশীতে (Uttar Kashi) ধসের জেরে আটকে থাকা ৪১ জন শ্রমিকদের মধ্যে রয়েছেন বাংলারও বেশ কয়েকজন। জানা যাচ্ছে, বাঁলার তিন জন শ্রমিক সেই সুড়ঙ্গে আটকে রয়েছেন। এবার তাঁদের উদ্ধারের জন্য এগিয়ে এল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government)। তাঁদের ফেরাতে এবং উদ্ধারকাজে সাহায্য করতে এবার রাজ্য থেকে একটি বিশেষ দল পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। টুইট করে এই বিষয়ে জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ‘কোরানে বিশ্বাসী মুসলিমরা দেশ ছাড়ুন!’, হুঁশিয়ারি নেদারল্যান্ডসের হবু প্রধানমন্ত্রীর

   

এক্স হ্যান্ডেলে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘উত্তর কাশীর (Uttarkashi) সুড়ঙ্গে আটকে পড়া বাংলার তিন শ্রমিককে ফিরিয়ে আনতে সেখানে যাচ্ছে দিল্লির রেসিডেন্ট কমিশনারের লিয়াজঁ অফিসার রাজদীপ দত্তের নেতৃত্বাধীন একটি টিম। দিল্লি থেকে গাড়িতে উত্তরকাশীর পথে রওনা দিয়েছে ওই বিশেষ দল। বাংলার তিন শ্রমিক মনির তালুকদার, সেবিক পাখেরা এবং জয়দেব প্রামাণিককে উদ্ধার করে ফিরিয়ে আনবেন তাঁরা। গত ১৬ দিন ধরে চূড়ান্ত উদ্বেগের মধ্যে রয়েছে তাঁদের পরিবার। নানা যান্ত্রিক গোলযোগের জন্য বার বার থেমে গিয়েছে উদ্ধারের কাজ। বর্তমানে ম্যানুয়াল ড্রিলিংয়ের মাধ্যমেই শ্রমিক উদ্ধারের কাজ চলছে। সব ঠিক থাকলে মঙ্গলবারই সকলকে উদ্ধার করা সম্ভব হবে বলে খবর।’

 

উল্লেখ্য, ১৭ দিন কেটে গিয়েছে সেই সুড়ঙ্গে আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। প্রসঙ্গত, সিল্কইয়ারা এবং দণ্ডলগাঁওয়ের মাঝে তৈরি হচ্ছিল উত্তর কাশীর (Uttarkashi) ওই সুড়ঙ্গটি। সেখানেই আচমকা ধস নামে। টানেলটি সাড়ে চার কিলোমিটার লম্বা। তারই মধ্যে ১৫০ মিটার লম্বা এলাকা জুড়ে ধস নেমেছিল। ফলে আটকে পড়েন ওই শ্রমিকেরা। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যান উত্তর কাশীর পুলিশ সুপার অর্পণ যদুবংশী। তাঁর তদারকিতেই শুরু হয় উদ্ধার অভিযান। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল শুরু করে উদ্ধারকাজ। কিন্তু গত ১৭ দিন কেটে গেলেও নানা প্রযুক্তি ব্যবহার করেও তাঁদের উদ্ধার করা সম্ভব হচ্ছে না।