রাজ্য মন্ত্রিসভায় ‘বড়সড়’ রদবদল মমতার! কার দায়িত্ব গেল, আর কে বেশি পেল?

বাংলা হান্ট ডেস্কঃ জল্পনাকে সত্যি করে বিদেশ সফরের আগেই রাজ্য মন্ত্রিসভায় রদবদল (West Bengal Cabinet Reshuffle) করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। রদবদলে কারও ওপর যেমন বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে তেমনি কারও দায়িত্ব কমানোও হয়েছে।

রাজ্য মন্ত্রিসভায় ছোটখাটো একটা রদবদল সংক্রান্ত ফাইল গত সোমবার রাজভবনে পাঠানো হয়েছিল। ফাইলের অনুমোদন চলে এলে সরকারি ভাবে রদবদলের বিষয়ে ঘোষণা করা হবে বলে জানা গিয়েছিল। এরই মধ্যে সোমবার দায়িত্ব অদলবদলের তালিকা সামনে এল।

   

জানিয়ে রাখি, বাবুল সুপ্রিয়কে (Babul Supriyo) পর্যটন দফতর থেকে সরিয়ে অচিরাচরিত শক্তি উৎস দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে তার দায়িত্বে থাকা তথ্য ও প্রযুক্তি (আইটি) দফতর বাবুলের কাছেই রয়েছে। অন্যদিকে পর্যটন দফতর ফিরে গেল ইন্দ্রনীল সেনের কাছে। কিছুদিন আগে ইন্দ্রনীল সেনকে পর্যটন উন্নয়ন নিগমের চেয়ারম্যান করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার তার কাছেই গেল পর্যটন দফতরের দায়িত্ব।

আরও পড়ুন: কুন্তল চিঠি মামলায় রিপোর্ট তলব! ক্ষুব্ধ হয়ে যা কাণ্ড ঘটালো CBI, হাইকোর্ট তোলপাড়

জ্যোতিপ্রিয় মল্লিক এতদিন বন দফতর এবং অচিরাচরিত শক্তি উৎস দফতরের দায়িত্বে ছিলেন। এখন অচিরাচরিত শক্তি উৎস দফতরের দায়িত্ব নিয়ে তার পরিবর্তে জ্যোতিপ্রিয়বাবুকে শিল্প পুনর্গঠন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি বন দফতরের দায়িত্ব রয়েইছে।

mamata nabanna

আরও পড়ুন: হল না কোনও সুরাহা! কেষ্টর হাতে মাত্র ৮ দিন সময়, তারপরই বাংলা ছাড়িয়ে সব যাচ্ছে দিল্লি

পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদারকে সমবায় দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। আর এতদিন সেই দায়িত্বে থাকা অরূপ রায়কে সেই দফতর থেকে সরিয়ে খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এর আগে গত বছর ৩ অগস্ট শেষ বার মন্ত্রিসভায় রদবদল করেছিলেন মুখ্যমন্ত্রী। তারপর থেকে আর তেমন কোনও রদবদল হয়নি। তবে জল্পনার অবসান ঘটিয়ে বিদেশ সফরের একদিন আগেই রাজ্য মন্ত্রীসভায় মমতার রদবদল।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর