আন্তর্জাতিকটাইমলাইন

মার্কসবাদী নেতা চে গেভারার জন্মভিটে করা হবে বিক্রি, জারি হয়েছে বিজ্ঞাপন !

বাংলাহান্ট ডেস্কঃ এর্নেস্তো চে গেভারা (Che Guevara) ছিলেন একজন আর্জেন্টিনীয় (Argentina) মার্কসবাদী (Marxist), বিপ্লবী, চিকিৎসক, লেখক, বুদ্ধিজীবী এবং বহুমুখ প্রতিভার অধিকারী। প্রকৃত নাম এর্নেস্তো গেভারা দে লা সের্না হলেও সমগ্র বিশ্বে তিনি চে নামেই পরিচিত। বর্তমান দিনে এই চে গেভারার জন্ম ভিটে বিক্রি করার জন্য ক্রেতার সন্ধান করা হচ্ছে। যা অন্যতম একটি দর্শনীয় স্থান।

চে গেভারা
১৯২৮ সালের ১৪ ই জুন আর্জেন্টিনার রোজারিও একটি সম্ভ্রান্ত মধ্যবিত্ত পরিবারে জন্ম গ্রহণ করেছিলেন ছোট্ট চে গেভারা। অল্প বয়সেই তরুণ ডাক্তার হিসাবে নিজের নাম প্রতিষ্ঠিত করে সমগ্র লাতিন আমেরিকা ভ্রমণে গিয়েছিলেন তিনি। ছোট বয়স থেকে সমাজের বঞ্ছিত, নিপীড়িত ব্যক্তিদের প্রতি তার মন টানত। খুব অল্প বয়সেই তিনি রাজনীতি সম্পর্কে বিশদে জ্ঞান লাভ করেন।

কিংবদন্তি বিপ্লবী চে গেভারা
ধীরে ধীরে বেড়ে ওঠার সাথে সাথে তার বিভিন্ন প্রতিভার সাথে পরিচিত হতে থাকে গোটা দেশ। পরবর্তীতে তার মৃত্যুর পর তার শৈল্পিক মুখচিত্রটি একটি সর্বজনীন প্রতিসাংস্কৃতিক প্রতীক রূপ হিসাবে এবং এক জনপ্রিয় সংস্কৃতির বিশ্বপ্রতীকে পরিণত হতে থাকে বিশ্বের দরবারে। ১৯৬৭ সালে বলিভিয়ার গেরিলা যুদ্ধে প্রাণ হারান এই কিংবদন্তি বিপ্লবী।

বিক্রি হবে চে গেভারার জন্ম ভিটে
আর্জেন্টিনার রোজারিও শহরে চে গেভারার জন্ম ভিটে বর্তমানে বিক্রি করা হবে বলে জানা গিয়েছে। আর্জেন্টিনার ব্যবসায়ী ফ্রান্সিসকো ফাররুজা ওই সম্পত্তি বেচবেন বলে জানিয়েছেন। ওই বাড়ির বর্তমান মালিক আর্জেন্টিনার ব্যবসায়ী ফ্রান্সিসকো ফাররুজা ওই সম্পত্তি কেনার পর ওখানে সংস্কৃতির কেন্দ্র গড়বেন বলে ভেবে ছিলেন। কিন্তু কোন ব্যক্তিগত কারণ বশত তা আর করতে পারেননি তিনি। তাই বর্তমানে দুহাজার ৫৮০ স্কোয়ার ফিট-এর নিও-ক্লাসিকাল ধাঁচের চে গেভারার ওই জন্মভিটে তিনি বিক্রি করতে চাইছেন।

Back to top button