ব্যাটারদের ঘুম উড়িয়ে বল করেছেন ১৫৬ kmph গতিতে! মায়াঙ্ক যাদব হয়ে উঠলেন ভারতের “শোয়েব আখতার”

বাংলা হান্ট ডেস্ক: জমে উঠেছে চলতি মরশুমের IPL (Indian Premier League)। পাশাপাশি, ইতিমধ্যেই এই মেগা টুর্নামেন্টে নজর কাড়ছেন তরুণ খেলোয়াড়রা। সেই রেশ বজায় রেখেই পাঞ্জাব কিংস এবং লখনউ সুপার জায়ান্টের মধ্যে চলা IPL ২০২৪-এর ১১ তম ম্যাচে মায়াঙ্ক যাদব (Mayank Yadav) উঠে এসেছেন খবরের শিরোনামে। উল্লেখ্য যে, মায়াঙ্ক যাদব লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলেন। পাশাপাশি, পাঞ্জাবের বিরুদ্ধেই IPL-এ অভিষেক ম্যাচ খেলেছেন তিনি।

এমতাবস্থায়, ওই ম্যাচে নিজের বলের গতিতে সবাইকে চমকে দিয়েছেন এই খেলোয়াড়। মূলত, তাঁর বলের গতি ব্যাটারদের রীতিমতো ভয় ধরিয়েছে। ওই ম্যাচে ৪ ওভারে মাত্র ২৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন এই খেলোয়াড়। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, তিনি ১৫৬ kmph গতিতে একটি বল করেন। পাশাপাশি, তাঁর স্পেলের মন্থর বলটিরই গতি ছিল ১৩৯ kph। এমতাবস্থায়, অনেকেই তাঁকে ভারতের “শোয়েব আখতার” হিসেবে বিবেচিত করছেন।

কে এই মায়াঙ্ক যাদব: উল্লেখ্য যে, বর্তমানে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা মায়াঙ্ক যাদব দিল্লির হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেন। তিনি দিল্লিরই বাসিন্দা। যিনি এখনও পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে ১০ টি T20 এবং ১৭ টি লিস্ট “A” ম্যাচ খেলেছেন। ঘরোয়া ক্রিকেটেও বলের গতিতে সবাইকে ভয় দেখিয়েছেন এই খেলোয়াড়। তিনি ঘরোয়া ক্রিকেটে এখনও পর্যন্ত মোট ৪৬ টি উইকেট নিয়েছেন। এদিকে, মায়াঙ্ক ২০২৪ সালে পাঞ্জাবের বিরুদ্ধে তাঁর প্রথম ম্যাচ খেললেও তিনি IPL ২০২২-এ লখনউ দলে যোগ দিয়েছিলেন। তবে, তিনি তখন খেলার সুযোগ পাননি। লখনউ তাঁকে ২০ লক্ষ টাকা দিয়ে দলে অন্তর্ভুক্ত করে।

আরও পড়ুন: মুদ্রাস্ফীতির দাপটে কাবু কাঙাল পাকিস্তান! পেট্রোলের দাম পৌঁছল ২৯০ টাকায়, চরম বিপাকে সাধারণ মানুষ

অবাক শিখর ধাওয়ান: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ওই ম্যাচে মায়াঙ্ক যাদব ১২ তম ওভারে বল করতে এসে এই নজিরবিহীন বলটি করেছিলেন। মায়াঙ্ক ওই ওভারের প্রথম বলটি ১৫৫.৮ kmph গতিতে করেছিলেন। সেই সময় শিখর ধাওয়ান ব্যাট করছিলেন। একই ওভারে ওই খেলোয়াড় মোট ৩ টি বল করেছিলেন ১৫০ প্লাস গতিতে। মায়াঙ্কের বোলিংয়ে ব্যাটাররা চাপে পড়ে গিয়েছিলেন।

আরও পড়ুন: নতুন অর্থবর্ষ থেকেই ট্যাক্স সিস্টেমে হতে চলেছে পরিবর্তন? অর্থ মন্ত্রক জানিয়ে দিল বড় আপডেট

এদিকে, ওই ম্যাচে প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে প্রায় ১০০ রান ছুঁয়ে ফেলে পাঞ্জাব। তা সত্ত্বেও ২০০ রানের টার্গেট পূরণ করতে পারেনি ধাওয়ানের বাহিনী। এর সবচেয়ে বড় কারণ লখনউ সুপার জায়ান্টসের ফাস্ট বোলার মায়াঙ্ক যাদব। প্রথম ম্যাচেই ওই খেলোয়াড়ের পারফরম্যান্স দেখে মনে হচ্ছে খুব শীঘ্রই তিনি টিম ইন্ডিয়াতেও জায়গা করে নিতে পারবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর