অনর্গল বলছে ৮০টি কবিতা,৩ বছর হওয়ার আগেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডে নাম উঠল বাংলার এই শিশুকন্যার

   

বাংলা হান্ট ডেস্ক: বয়স এখনো ৩-ও পেরোয়নি। তার আগেই এতটুকু বয়সেই বাংলার এক ছোট্ট শিশু কন্যার মুকুটে জুড়লো এক বিরাট পালক। এখন তাঁর বয়স মাত্র দু’বছর ১১ মাস। আর এইটুকু বয়সেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে (India Book of Records)নাম উঠলো কান্দির শ্রীকৃষ্ণপুর গ্রামের শিশুকন্যা ঋতু সরকারের।

এতটুকু বয়সের বিস্ময়কর এই শিশু যেন জ্ঞানের ভান্ডার। এই বয়স থেকেই খুব অল্প সময়ের মধ্যে সে বাংলা, হিন্দি এবং  ইংরেজি ভাষায় মোট ৮০ টি  কবিতা বলতে পারে। এছাড়াও মোট ৮০টি সাধারণ জ্ঞানের উত্তরসহ ৩০ ধরণের শাক সবজি, ৩৫ ধরনের ফলের নামও একেবারে ঠোঁটের গোড়ায় থাকে তাঁর। শুধু তাই নয়, কেউ বললে এগুলি সে হাতেও লিখে দেখিয়ে দিতে পারবে।

এছাড়া ৪০ ধরণের গাড়ির নাম, ৪৫টি ফুলের নাম, ৩৬টি পশু ও ৩০টি পাখির নাম-সহ বিভিন্ন বিষয়ে বলতে গিয়ে একটু আটকায় না এই শিশু। সাধারণত এই বয়সে অধিকাংশ শিশুরই মুখের বুলি ঠিক করে ফোটে না। কিন্তু এই বয়সেই একাধিক বিষয়ে জ্ঞান আহরণ করে ইতিমধ্যে সে জায়গা করে নিয়েছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডে।

আর বাড়ির এই খুদে সদস্যের সাফল্যে বেজায় খুশি তার পরিবারের সদস্যরাও। জানা গিয়েছে ঋতুর বাবা রাজু সরকার পেশায় একজন বিএসএফ জওয়ান। বর্তমানে কাশ্মীরে পোস্টিং রয়েছে তাঁর। ঋতুর মা মধুশ্রী মোদক সরকার সারাক্ষণ মেয়ের পিছনে ব্যস্ত। মেয়ের এই সাফল্যে তিনি জানিয়েছেন, ‘মেয়ের পারদর্শিতায় আমরা চরম খুশি। আগামীতে আরও বড় কিছু করে দেখানোর জন্য মেয়েকে সেভাবেই তৈরি করছি’।

আরও পড়ুন: আয়লা থেকে রেমাল কেন মে মাসেই আসে সব ঘূর্ণিঝড়? ৯৯% মানুষই জানেন না আসল কারণ

suscces

খুদে ঋতু প্রকৃত অর্থেই এই বয়স থেকে জ্ঞানের ভান্ডার। এখনই ছবি দেখেই সে ৩০টি প্রাণীর নাম বলতে পারে। টি বছর হওয়ার আগে থেকেই একাধিক দক্ষতার অধিকারী সে। প্রতিভাবান ওই শিশুর সাফল্যে উচ্ছাসিত তাঁর পরিবারের লোকজন জানিয়েছেন, ‘ও ছোট বলে কিছু জানবে না, এটা না ভেবে ওর সঙ্গে গল্প করতাম, বিভিন্ন জিনিস চেনাতাম। তাই আজকে সাফল্য এল।এটা আমাদের অনেক দিনের স্বপ্ন ছিল মেয়েকে নিয়ে। সেই স্বপ্ন পূরণ হল। আমরাও খুব খুশি।’

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর