নতুন বছরে বাজিমাত Microsoft-এর! Apple-কে টেক্কা দিয়ে হল বিশ্বের সবচেয়ে “ভ্যালুয়েবল” কোম্পানি

বাংলা হান্ট ডেস্ক: নতুন বছরের শুরুতেই বড়সড় নজির গড়ল Microsoft। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় টেকনোলজি কোম্পানি Microsoft গত বৃহস্পতিবার মার্কেট ক্যাপের নিরিখে Apple-কে পেছনে ফেলেছে। শুধু তাই নয়, সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, Microsoft ইতিমধ্যেই বিশ্বের সবচেয়ে “ভ্যালুয়েবল” কোম্পানিতে পরিণত হয়েছে। মূলত, চাহিদা বৃদ্ধি জনিত উদ্বেগের কারণে, iPhone প্রস্তুতকারী সংস্থা Apple-এর শেয়ার নতুন বছরের শুরুতে দুর্বল হয়ে পড়ে।

   

Microsoft-এর শেয়ার: উল্লেখ্য যে, বর্তমানে Microsoft-এর শেয়ারের দাম ১.৬ শতাংশ বেড়েছে। যার ফলে বাজারে এই সংস্থার ভ্যালুয়েশন পৌঁছেছে ২৮৭৫ বিলিয়ন ডলারে। জেনারেটিভ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে অর্থ উপার্জনের দৌড়ে এগিয়ে থাকার জন্যই সংস্থাটি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সাহায্য পেয়েছে।

২০২১ সালের পরে এখন পিছিয়ে Apple: এদিকে, আমরা যদি Apple-এর শেয়ারের দিকে তাকাই সেক্ষেত্রে এখন Apple-এর শেয়ারের দাম কমেছে ০.৯ শতাংশ। পাশাপাশি, এই সংস্থার মার্কেট ক্যাপ হল ২,৮৭১ বিলিয়ন ডলার। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ২০২১ সালের পর এই প্রথম Apple এক্ষেত্রে Microsoft-এর নিচে নেমে গিয়েছে।

আরও পড়ুন: জুড়ে যাবে কলকাতাও! ইলেকট্রিক গাড়ির জন্য ৬ হাজার কিমি রাস্তা বানাচ্ছে কেন্দ্র, যাবে এই রাজ্যগুলিতে

এদিকে, বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি নিশ্চিত যে Microsoft Apple-কে আরও ছাড়িয়ে যাবে। কারণ ওই সংস্থার দ্রুত বৃদ্ধি ঘটছে এবং জেনারেটিভ AI রিভোলিউশন থেকে লাভের আরও সুযোগ রয়েছে। এই কারণগুলি অনেক আগে থেকেই এই ঘটনার দিকে ইঙ্গিত করছিল।

আরও পড়ুন: বাংলায় মন্দির নির্মাণ এবং সংস্কারে খরচ হয়েছে ৭০০ কোটি! পুঙ্খানুপুঙ্খ হিসেব দিয়ে জানালেন মুখ্যমন্ত্রী

২০২৩ সালে সংস্থাগুলির অবস্থা: জানিয়ে রাখি যে, গত বছরে অর্থাৎ ২০২৩ সালের শেষ নাগাদ Apple-এর শেয়ার ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এদিকে, Microsoft-এর বৃদ্ধির হার ছিল ৫৭ শতাংশ। এই সংস্থা ২০২৩ সালে ভালোভাবে AI টুল চালু করেছিল। এজন্য Microsoft ChatGPT প্রস্তুতকারী OpenAI-এর সাথেও চুক্তি করেছে।