ফের বড় সিদ্ধান্ত! দেশের ৭৫ লক্ষ মহিলাকে বিনামূল্যে গ্যাসের কানেকশন দেবে মোদী সরকার, এভাবে করুন আবেদন

   

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার এবার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (Pradhan Mantri Ujjwala Yojana)-র অধীনে দেশের আরও ৭৫ লক্ষ দরিদ্র মহিলাকে বিনামূল্যে LPG কানেকশন দেওয়ার বিষয়টি ঘোষণা করেছে। ইতিমধ্যেই এই লক্ষ্যে সরকার বুধবার সরকারি পেট্রোলিয়াম সংস্থাগুলির জন্য ১,৬৫০ কোটি টাকা জারির প্রস্তাব অনুমোদন করেছে। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

তিনি জানিয়েছেন যে, মন্ত্রিসভা উজ্জ্বলা প্রকল্পের অধীনে ৭৫ লক্ষ নতুন LPG কানেকশন দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে। এর ফলে, এই প্রকল্পের আওতায় উপকৃত মহিলাদের মোট সংখ্যা বেড়ে হবে ১০.৩৫ কোটি। এর জন্য মোট ১,৬৫০ কোটি টাকা খরচ হবে। যা কেন্দ্রীয় সরকার বহন করবে।

এছাড়াও, কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে এই পরিমাণ অর্থ সরকারি খাতের পেট্রোলিয়াম বিপণন সংস্থাগুলিকে দেওয়া হবে। তিনি বলেন, “আজ মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে আরও ৭৫ লক্ষ বিনামূল্যে LPG কানেকশন দেওয়া হবে। আগামী ৩ বছরে, উজ্জ্বলা প্রকল্পের অধীনে এই LPG কানেকশনগুলি মহিলারা পাবেন।”

আরও পড়ুন: এই ব্যাঙ্কের গ্রাহকদের জন্য মিলল সুখবর! ফিক্সড ডিপোজিটে লাফিয়ে বাড়ল সুদের হার, হয়ে যাবেন মালামাল

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রধানমন্ত্রী মোদী ২০১৬ সালের মে মাসে শুরু করেছিলেন। দরিদ্র মহিলাদের খাবার রান্না করার সময়ে ধোঁয়া থেকে রেহাই দেওয়ার লক্ষ্যে এই প্রকল্পটি শুরু হয়েছিল। এই প্রকল্পের অধীনে, দারিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারের মহিলাদের বিনামূল্যে গ্যাসের কানেকশন দেওয়া হয়।

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! এবার RBI-তে বিপুল শূন্যপদে হচ্ছে নিয়োগ, এভাবে করুন আবেদন

কারা, কিভাবে আবেদন করতে পারবেন: মনে রাখতে হবে যে, এই স্কিমের অধীনে বিনামূল্যে LPG কানেকশন কেবলমাত্র সেই মহিলারাই পাবেন যাঁরা দারিদ্রসীমার নিচে বাস করেন। অর্থাৎ, BPL তালিকাভুক্ত। এই প্রকল্পের অধীনে, বিনামূল্যে গ্যাস কানেকশনের জন্য আবেদনকারীদের রেশন কার্ড (BPL কার্ড) অনলাইনে আপলোড করতে হবে। উল্লেখ্য যে, দারিদ্রসীমার নিচে থাকা পরিবারগুলির জন্য BPL কার্ড উপলব্ধ রয়েছে। ওই পরিবারগুলির বার্ষিক আয় ২৭,০০০ টাকার কম।

Modi government will provide free gas connection to 75 lakh women

আবেদন প্রক্রিয়া: এমতাবস্থায়, বিনামূল্যে LPG কানেকশনের আবেদন করার ক্ষেত্রে প্রথমে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ pmujjwayojana.com-এ যেতে হবে। তারপর সেখানে “ডাউনলোড ফর্ম” অপশনে ক্লিক করুন। এরপরে ফর্মটি আপনাকে ডাউনলোড করতে হবে। ফর্মে প্রয়োজনীয় বিবরণ পূরণ করে জমা দিতে হবে স্থানীয় গ্যাস এজেন্সিতে। পাশাপাশি, ফর্মের সাথে সমস্ত প্রয়োজনীয় নথিও জমা দিতে হবে। ডকুমেন্ট ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর LPG কানেকশন পাওয়া যাবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর