টাইমলাইনভারত

করদাতাদের জন্য মস্ত সুবিধা, আরো সহজে কর দিতে প্ল্যাটফর্ম আনল মোদি সরকার

বাংলাহান্ট ডেস্কঃ ২০২০ সালের বাজেট পেশের সময়ই কর (tax) সরলীকরণ করার কথা ঘোষনা করেছিল মোদি সরকার (modi government)। আজ Transparent Taxation-Honoring The Honest নামে একটি ট্যাক্স প্রদানের প্ল্যাটফর্ম উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই অনুষ্ঠানে এই প্ল্যাটফর্মের উদ্দেশ্য ব্যাখা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

কর দানের সময় অনেক ক্ষেত্রেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় করদাতারা। যে সব সংস্থা বা ব্যক্তির দেয় করের পরিমান বেশী, কর দিতে গিয়ে তাদের আরো বেশী জটিলতার সামনে পড়তে হয়। এই কর দানের প্রক্রিয়া এবার আরো সরল করার জন্যই এই নতুন প্ল্যাটফর্ম নিয়ে এল মোদি সরকার।

সহজে ও স্বচ্ছভাবে কর প্রদান, প্রযুক্তির ব্যবহার ও কর ব্যাবস্থার সরলীকরণ এর মধ্য দিয়ে এই প্ল্যাটফর্ম সাধারণ করদাতা ও সংস্থাগুলির কাজকে আরো সহজ করে তুলবে এমনটাই জানানো হয়েছে মোদি সরকারের তরফে।

বর্তমান মহামারি পরিস্থিতিতে অনেক রক্তক্ষরণ হয়েছে দেশের অর্থনীতির৷ অর্থনীতিকে চাঙ্গা করতে মোদি সরকার হাঁটছে আত্মনির্ভর ভারতের পথে। কিন্তু কর ব্যাবস্থার জটিলতা কর সংগ্রহের পথে সরকারের প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে তাই এই নতুন Transparent Taxation-Honoring The Honest নামে প্ল্যাটফর্ম তৈরি করেছে মোদি সরকার। এর ফলে দেশের করদাতাদের সমস্যা অনেক অংশেই নিরসন হবে বাড়বে করদানে উৎসাহও।

পাশাপাশি, দেশের সৎ করদাতাদের এই প্ল্যাটফর্মের মাধ্যমে সম্মানও জানাল মোদি সরকার। এই প্ল্যাটফর্মে যেমন কর প্রদানের ক্ষেত্রে সমস্যাগুলির সত্বর সমাধানের ব্যাবস্থা রয়েছে তেমনই রয়েছে ফেসলেস অ্যাসেসমেন্ট ও ট্যাক্সপেয়ার চার্টারের পরিষেবাও।

 

Related Articles

Back to top button