টাইমলাইনভারত

মোদির “বিকাশ” এবার মধ্যবিত্তের রান্নাঘর পর্যন্ত, ৭ লক্ষ টাকা পর্যন্ত ছাড় আয়করে !

 

বাংলা হান্ট ডেস্ক : এই মুহূর্তে বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে কোনও আয়কর দিতে হয় না৷ আগামী ১ ফেব্রুয়ারি বাজেট অধিবেশনে সেই আয়কর ছাত্র আরও বাড়াতে পারে কেন্দ্র৷ একদিকে রাম মন্দির ইসু।

অন্যদিকে নাগরিকপঞ্জি আইন এই নিয়ে উত্তাল দেশের রাজ্য রাজনীতি থেকে দেশের রাজনীতির ল্যাবটারি। কিন্তু এর মধ্যেই বিরোধীদের প্রশ্ন বেকারত্ব নিয়ে দেশের আর্থিক অবস্থার অবগতি নিয়ে। মুখথুবড়ে পড়েছে দেশের অর্থনীতি। এমনই মন্তব্য দেশের বিরোধী রাজনৈতিক নেতা-নেত্রীদের।

তবে এবার নতুন সংস্করণ এর দিকে হাঁটতে চলেছে কেন্দ্রের বিজেপি সরকার। সাত লক্ষ টাকার বেশি বার্ষিক আয়ের ক্ষেত্রে ৫ শতাংশ আয়কর নির্ধারিত হতে পারে বলে সূত্রের খবর৷ ৭ লক্ষ টাকা থেকে দশ লক্ষ টাকা পর্যন্ত আয় করার ক্ষেত্রে ১০ % ও ১০ লক্ষ টাকার বেশি আয়ের ক্ষেত্রে ৩০ শতাংশ পর্যন্ত আয়কর নির্দিষ্ট করতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রক৷ এমন যদি হয় তবে অনেকটা স্বস্তি পাবে মধ্যবিত্তের ঘর। এমনই আশা করছে অর্থনৈতিক বিশেষজ্ঞরা। কারণ বাজারে যেভাবে অর্থনৈতিক মন্দা চলছে তাতে ঘুরে দাঁড়ানোর কৌশল হিসেবে করের বোঝা না কমালে কোনমতেই বাজারের অবস্থা ঠিক হবে না বলে মনে করছে দেশের বড় বড় অর্থনীতিবীদ থেকে নোবেল প্রাপক করাও।

এই মুহূর্তে আয়করে বড়সড় ছাড় দেওয়ার কথা চিন্তা ভাবনা শুরু করেছে কেন্দ্র৷ এক ধাক্কায় দু’লক্ষ টাকা আয়কর ছাড় দেওয়ার সম্ভবনা তৈরি হয়েছে৷

Back to top button