মাত্র ৫ টাকাতেই হবে বাজিমাত! সারাবছরেও মশা ঢুকবে না ঘরে, কীভাবে সম্ভব ? দেখুন

বাংলাহান্ট ডেস্ক : গৃহস্থের বাড়িতে মশা, মাছির উপদ্রব যেন একটু বেশি লেগে থাকে। হাজার চেষ্টা করোও তারানো কিন্তু যায় না। সেক্ষেত্রে আমরা বিভিন্ন মশা মারার ধূপ বা ইলেকট্রিক কয়েল ব্যবহার করে থাকি। আর তার থেকে যে সমস্ত গ্যাস বের হয় সেগুলি আমাদের স্বাস্থ্যের পক্ষে যেমন ক্ষতিকর, তেমনি মশা (Mosquito) ডেকে আনে ডেঙ্গুর মত মারন রোগ।

যদি ৮ ঘন্টা আপনি কোন কয়েল জ্বালিয়ে রাখেন তাহলে সেটি ১৪০ টি সিগারেটের ধোঁয়া উৎপন্ন করে। যেটি সরাসরি আপনার মধ্যে প্রবেশ করে আপনার হার্ট ফুসফুস এবং শ্বাসনালীর ক্ষতি করে থাকে। তবে আর চিন্তা নেই এবার খুব কম খরচে মশার উপদ্রব থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব। কি ভাবছেন এটা কি করে সম্ভব? জৈব গত প্রক্রিয়া দিয়ে এটা সম্ভব।

   

আরোও পড়ুন : হঠাৎই বাতিল ১২২ টি লোকাল! নিত্যযাত্রীদের মাথায় হাত, প্রকাশ্যে এল বড়সড় কারণ

অনেকে হয়তো মশা তাড়ানোর এই উপায়টি জানেন না। এই উপায়টি তৈরি করতে আপনাকে মাত্র ২০ টাকা খরচা করতে হবে। তাহলে আসুন দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন এই উপাদানটি। প্রথমে আপনাকে একটি মাটির প্রদীপ নিতে হবে। তারপর তার মধ্যে দিতে হবে এক চামচ রসুন বাটা , কিছু পরিমাণ তেজপাতার গুঁড়ো এবং সামান্য পরিমাণ কর্পূর গুঁড়ো।

মশা 4

সমস্ত উপকরণ গুলিকে ভাল করে মিশিয়ে তার মধ্যে দিয়ে দিন সরষের তেল। এরপর একটি সলতে বানিয়ে প্রদীপটি জ্বালিয়ে দিন। এর ফলে যে ধোঁয়া নির্গত হবে সেখান থেকে আপনার বাড়ির আনাচে-কানাচে থাকা মশা বাড়ির বাইরে চলে যাবে। এতে আপনার শরীরেরও কিছু ক্ষতি হবে না। তাই আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন মশা তাড়ানোর এই নতুন জৈব পদ্ধতিটি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর