টাইমলাইনভারত

মা লক্ষ্মী পেঁচার উপর বসে আছেন! সংসারে সুখ শান্তি এবং আর্থিক স্বচ্ছলতা বজায় রাখতে কখনই রাখবেন না এমন ছবি

বাংলাহান্ট ডেস্কঃ লক্ষ্মী (Laxmi) দেবীকে ধনরত্ন এবং ঐশ্বর্যের দেবী হিসাবে গণ্য করা হয়। মা লক্ষ্মীর কৃপায় সংসার ধন সম্পদে ফুলে ফেঁপে ওঠে। বাঙালি হিন্দুরা প্রধানত প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর সাপ্তাহিক পূজা করে থাকেন। তবে লক্ষ্মী দেবীর ছবি বাড়িতে বা ঠাকুরের আসনে যেখানেই রাখুন না কেন, তা কেনার সময়ে অবশ্যই কিছু বিশেষ সংকেত দেখে তা কিনতে হয়। তাহলে সংসারে সুখ শান্তি এবং আর্থিক স্বচ্ছলতা বিরাজ করে।

লক্ষ্মী দেবীর যেমন মূর্তি পূজা প্রচলিত আছে, তেমনই অনেকে বাড়িতে ঠাকুরের আসনে মা লক্ষ্মীর ছবি রেখেও পূজা করেন। মূর্তি হোক বা ছবি, একাগ্র চিত্তে মা লক্ষ্মীকে স্মরণ করলে, তিনি ভক্তকে নিরাস করেন না। তার কৃপায়ই সংসারে আর্থিক স্বচ্ছলতা এবং সুখ শান্তি বিরাজ করে।

ভগবান বিষ্ণু পত্নী লক্ষ্মী হলেন একজন আরাধ্যা হিন্দু দেবী। হিন্দু পরিবারে প্রতি বৃহস্পতিবার করে মাতা লক্ষ্মীর পূজা করা হয়। তবে লক্ষ্মী দেবী বড়ই চঞ্চলা। তিনি এক জায়গায় বেশি দিন থাকেন না। তাই অনেক সময় লক্ষ্মী গণেশ একসঙ্গে পূজা করলে সুখ শান্তি, ধন রত্নের সঙ্গে শুভবুদ্ধিরও উদয় হয়।

সকল দেবদেবীর মত মা লক্ষ্মীরও বাহন আছে। মা লক্ষ্মীর বাহন হল পেঁচা। এই বাহন পেঁচা সহযোগেই মাতা লক্ষ্মী সব ঘরে ঘরে পূজিত হন। কথিত আছে, মা লক্ষ্মীর সাথে পেঁচার সঠিক অবস্থান সংযোগে, আপনার পরিবারে সুখ শান্তি বিরাজ করবে। কিন্তু কিভাবে বুঝবেন পেঁচার সঠিক অবস্থান?

মা লক্ষ্মীর ছবি নির্বাচনের ক্ষেত্রে সর্বদা খেয়াল রাখবেন ছবিতে পেঁচার অবস্থান ঠিক কোথায় আছে। এমন ছবি কখনই ঘরে রাখা উচিত নয়, যেখানে মা লক্ষ্মী পেঁচার উপর অবস্থান করে আছেন। ঘরে এই ধরনের ছবি রাখলে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। আবার এমন ছবিও কিনবেন না যেখানে মা লক্ষ্মী দাঁড়িয়ে আছেন। সর্বদা পদ্মফুলের উপর অধিষ্ঠিত মা লক্ষ্মী দেবীর ছবিই শুভ বলে মনে করা হয়। এই ধরনের ছবিতে মা লক্ষ্মীকে আরাধনা করলে দেবীর কৃপায় আপনার সংসারে একাধারে সুখ শান্তি এবং আর্থিক স্বচ্ছলতা বিরাজ করবে।

Related Articles

Back to top button