৪২ বছর বয়সেও অপ্রতিরোধ্য ধোনি, IPL-র ইতিহাসে নয়া রেকর্ড! কল্পনাও করতে পারবেন না

বাংলা হান্ট ডেস্ক : গত শুক্রবার লখনউয়ের একানা স্টেডিয়ামে এক দূর্দান্ত রেকর্ড গড়লেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। জেনে অবাক হবেন যে, এই রেকর্ড গোটা বিশ্বে আর কারও নেই। আইপিল-র সর্বকালীন ইতিহাসে তিনিই প্রথম রেকর্ড গড়লেন। কী সেই রেকর্ড যার জন্য ভক্তমহলে এত হইচই? জানতে হলে পড়ুন সম্পূর্ণ প্রতিবেদনটি।

উল্লেখ্য, IPL-র সর্বকালীন ইতিহাসে প্রথম উইকেটকিপার, ব্যাটার হিসেবে ৫০০০ রান পূর্ণ করেছেন ধোনি। মোট ২৫৭টি ম্যাচের ২২৩টি ইনিংসে ব্যাট করেছেন এই তারকা। অন্যদিকে উইকেট কিপিং করতে নেমেছেন ২৫০টি ম্যাচে। অর্থাৎ উইকেট কিপার হিসেবে তিনি মাঠে নামেননি ৭টি ম্যাচে। এমন আবহে উইকেট কিপিং-ও করেছেন এবং ব্যাটিং-ও করেছেন এমন ম্যাচে মোট ৫১৬৯ রান করেছেন মাহি।

   

ধোনির পূর্বে আর কোনও উইকেট কিপার-ব্যাটারের এই রেকর্ড নেই। উল্লেখ্য যে, আইপিএল-র ইতিহাসে এর আগে যে কয়জন ব্যাটার ৫০০০ রানের মাইলফলক পার করেছেন তারা কেউই কিপার নয়। চলুন একবার দেখে নিই IPL-এর সেরা কিছু রেকর্ড।

আরও পড়ুন : প্রেম প্রস্তাব প্রত্যাখান করায় এলোপাথাড়ি ছুরির কোপ! লাভ জিহাদের বলি কংগ্রেস নেতার মেয়ে

আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি রান:

১. বিরাট কোহলি- ২৪৪ ম্যাচে ৭৬২৪ রান।
২. শিখর ধাওয়ান- ২২২ ম্যাচে ৬৭৬৯ রান।
৩. ডেভিড ওয়ার্নার- ১৮২ ম্যাচে ৬৫৬৩ রান।
৪. রোহিত শর্মা- ২৫০ ম্যাচে ৬৫০৮ রান।
৫. সুরেশ রায়না- ২০৫ ম্যাচে ৫৫২৮ রান।
৬. মহেন্দ্র সিং ধোনি- ২৫৭ ম্যাচে ৫১৬৯ রান।
৭. এবি ডি’ভিলিয়র্স- ১৮৪ ম্যাচে ৫১৬২ রান।

আইপিএল ২০২৪-এ ধোনির রেকর্ড :- গত শুক্রবার একানা স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৯ বলে ২৮ রান করেন তিনি। ৩টি চার ও ২টি ছক্কার পর অপরাজিত থাকেন তিনি। এখানে বলে রাখা ভালো যে, IPL ২০২৪-এ মোট ৫টি ইনিংসে ব্যাট করেছেন ধোনি। সর্বসাকুল্যে তার দখলে রয়েছে ৮৭ রান। এবং এই প্রতিটি ম্যাচেই অপরাজিত থেকেছেন মহেন্দ্র সিং ধোনি। তার মোট স্ট্রাইক রেট ২৫৫.৮৮।

আরও পড়ুন : মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেও মিলছে না DA! রাজ্য সচিবের কীর্তি ফাঁস করলেন সরকারি কর্মীরা

ani 20240331277 0 1711902768720 1711902827054

ধোনির উইকেট কিপিং-র রেকর্ডের কথা বললে, IPL-এ মোট ২৫০টি ম্যাচে উইকেট কিপিং করেছেন তিনি। যার মধ্যে ক্যাচ রয়েছে ১৪৩টি। প্রতিপক্ষকে স্টাম্প আউট করেছেন ৪২টি। সবে মিলিয়ে কেবল আইপিএল-এ ধোনির হাতে আউট হয়েছেন ১৮৫ জন। উইকেট কিপার হিসেবেও সর্বোচ্চ আউটের রেকর্ড রয়েছে ধোনির নামেই।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর