নাম-রঙ বদলে ফেলায় টাকা দেয়নি কেন্দ্র! এবার ৮০০ কোটি চেয়ে চিঠি পাঠাল নবান্ন

   

বাংলা হান্ট ডেস্ক: ১০০ দিনের কাজ, আবাস যোজনার প্রকল্পের টাকা নিয়ে বারবার কেন্দ্রের বিরুদ্ধে সুর ছড়িয়েছে তৃণমূল (TMC)। আর এরই মধ্যে এবার স্বাস্থ্যখাতে কেন্দ্রীয় বরাদ্দ আটকে রাখার অভিযোগ উঠল। প্রায় ৮০০ কোটি টাকা স্বাস্থ্যখাতে আটকে রাখা হয়েছে বলে অভিযোগ জানাল রাজ্য। সেই নিয়ে এবার কেন্দ্রকে চিঠিও পাঠাল নবান্ন (Nabanna)।

কেন্দ্রীয় অর্থ কমিশনের সচিব এবং কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে এই বিষয়ে চিঠি পাঠিয়েছেন রাষ্ট্রের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। রাজ্যে ৪৭৪টি সুস্বাস্থ্য কেন্দ্র, ৬২টি ব্লক স্বাস্থ্য কেন্দ্র এবং ২৮টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র তৈরির কথা রয়েছে। এর জন্য কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে একাধিক কিস্তিতে টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিল। কিন্তু এখনও পর্যন্ত রাজ্য সরকার সেই প্রাপ্য টাকা পায়নি।

নবান্ন সূত্রে খবর, ২০২১-২২ অর্থবর্ষে ৮২৮ কোটি টাকার মধ্যে ৭২৪ কোটি টাকা দিয়েছে কেন্দ্র। ২০২২-২৩ অর্থবর্ষে পাওয়ার কথা ছিল ৮২৬ কোটি টাকা। কিন্তু কেন্দ্রীয় সরকার পাঠিয়েছে ৪৮৬ কোটি টাকা। যদিও প্রাপ্য বকেয়া টাকা না পাওয়ার কারণে বেশ কিছু কারণ দেখিয়েছে কেন্দ্র। প্রকল্পের নাম বদল করে দেওয়ার থেকে শুরু করে স্বাস্থ্য কেন্দ্রের ভবনের রঙ আলাদা করার কারণেই সেই টাকা মেলেনি বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

mamata, nabanna

কেন্দ্রের নীতিতে আয়ুষ্মান ভারত হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার তৈরি করার কথা বলা হয়েছে। কিন্তু রাজ্যে সেটা সুস্বাস্থ্য কেন্দ্র নামে নামকরণ করা হয়েছে বলে অভিযোগ। এদিকে স্বাস্থ্য কেন্দ্র ভবনের রঙ মেটাল হলুদ করার কথা বলা হয়েছিল। তার বর্ডারের কথা বলা হয়েছিল খয়েরি রঙের। কিন্তু রাজ্যে তা হয়েছে নীল-সাদা। আর তাতেই রাজ্যের টাকা পেতে সমস্যা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

Avatar
Monojit

সম্পর্কিত খবর