জারা, লুলু, লিগ লা লিগা, আইই থেকে বই! কতটা সফল মমতার বিদেশ সফর? বিবৃতি দিল নবান্ন

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যের জন্য বিদেশি লগ্নি টানতে বিদেশ সফরে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাংলার বড়সড় প্রতিনিধিদল দল সমেত দেশ-বিদেশের মাটিতে দাঁড়িয়ে একের পর এক বড় বড় শিল্পগোষ্ঠীর সঙ্গে বৈঠক করে গেছেন মমতা। টানা ৯দিনের বিদেশ সফর শেষ করে শনিবার বাংলায় ফেরে এসেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। যেই সফর (Foreign Tour) নিয়ে এত চৰ্চা, সেই সফর কতটা সফল হল? বিবৃতি দিয়ে জানাল নবান্ন।

   

রাজ্যে শিল্পের প্রসারে বিদেশী বিনিয়োগকারীদের আহ্বান জানাতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বিদেশে বসেই বঙ্গবাসীর জন্য একের পর এক সুখবর দিয়ে গেছেন। বর্তমানে স্পেনের পর রাজ্যে শিল্প আনতে দুবাইও (Dubai) গিয়েছেন মমতা। ওদিকে দেশে ফিরেই মুখ্যমন্ত্রী নিজ মুখে বলেছেন, ‘এত সফল কর্মসূচি আমি খুব কম দেখেছি।’

রাজ্যের মানুষের মুখ্যমন্ত্রীর এই সফর নিয়ে বহু প্রত্যাশা ছিল। ইতিমধ্যেই নবান্নের (Nabanna) তরফে এই সফর বিষয়ে বিবৃতি প্রকাশ করা হয়েছে। মূলত মুখ্য়মন্ত্রীর বিদেশ সফরের সাফল্যকে তুলে ধরা হয়েছে সেই বিবৃতিতে। প্রকাশিত করা হয়েছে সাফল্যের পরিসংখ্য়ানও।

আরও পড়ুন: ‘কুণাল প্রভাবশালী, মানুষকে শাসিয়ে…’, এবার পর্দাফাঁস! আদালতে যা জানাল ED, তোলপাড়

ইউরোপের জনপ্রিয় ফুটবল লিগ লা লিগার সঙ্গে রাজ্যের মউ স্বাক্ষর করা হয়েছে। যাদবপুর-সন্তোষপুরের কিশোরভারতী স্টেডিয়ামে লা লিগা বাংলায় ফুটবল আকাদেমিও গড়ে তোলার কথা হয়েছে। নবান্ন তরফে জানানো হয়েছে মমতার এই সফরে ২২৬টি বিদেশি সংস্থা ও প্রতিষ্ঠান উপস্থিত ছিল।

নভেম্বরে বাংলায় যে বিশ্ববাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে সেখানে যে সমস্ত বিদেশি সংস্থার সঙ্গে মুখ্যমন্ত্রীর আলোচনা হয়েছে তাদের তিনি ওই সম্মেলনে আসার আমন্ত্রণও জানিয়েছেন তিনি। পাশাপাশি বই প্রকাশনা নিয়ে স্পেনের মাদ্রিদে মউ স্বাক্ষরিত হয়েছে বলে খবর।

আরও পড়ুন: ‘শোভনের ৭০ পেরিয়ে গেলেও আমরা…’, সম্পর্ক নিয়ে খোলামেলা বৈশাখী

মাদ্রিদের আইই বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সঙ্গে রাজ্যের ছেলে-মেয়েদের চাকরির উপযুক্ত করে তুলতে বিশেষ প্রশিক্ষণের বিষয়েও আলোচনা হয়েছে। শিক্ষার প্রসারে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি এই সফরে প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করেন মমতা।

mamata spain

আন্তর্জাতিক ক্ষেত্রে খ্যাতিসম্পন্ন জারার মতো বস্ত্র প্রস্তুতকারক সংস্থা অন্য একটি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এ রাজ্যে নিজেদের উৎপাদনকেন্দ্র গড়তে চলেছে। ডিসেম্বর মাসের দিকেই নাকি উৎপাদনও শুরু হয়ে যাবে, এমনই যুগান্তকারী সম্ভাবনার কথাও স্পেনে দাঁড়িয়েই জানিয়েছেন মাননীয়া।

ওদিকে দুবাইয়ে শিল্প-বাণিজ্য সম্মেলনের আগে বাংলায় বিনিয়োগের বিষয়ে বিখ্যাত লুলু গ্রুপের কর্তাদের সঙ্গেও বৈঠক করেন মমতা। তাদের মলে বিশ্ববাংলার স্টোর থাকবে, পাশাপাশি নিউটাউনে বিশ্বমানের শপিং মল গড়ার পরিকল্পনা নিয়েছে ওই সংস্থা। সংযুক্ত আরব আমিরশাহি সরকার এবং শিল্পপতিদের বাংলায় শিল্পায়নের আহ্বান জানান মুখ্যমন্ত্রী।

সম্পর্কিত খবর