মহিলাদের আত্মনির্ভর করতে উদ্যোগ মোদী সরকারের! ১৫ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে বড় উপহার দেবে কেন্দ্র

বাংলা হান্ট ডেস্ক : পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন মেটার আগেই বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের (Central Government)। লোকসভা ভোট বৈতরণী পার করতে মরিয়া মোদী (Narendra Modi) সরকার। গত মঙ্গলবার রাতে বৈঠকে বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা ও মন্ত্রী পরিষদ। সেই সভাতেই নেওয়া হয় একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। যার মধ্যে একটা হল স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে ১৫ হাজার ড্রোন তুলে দেওয়া।

১৫ হাজার স্বনির্ভর গোষ্ঠীর হাতে দেওয়া হবে ড্রোন

   

সূত্র বলছে, গোটা দেশের নানা প্রান্ত থেকে ১৫ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে বেছে নেওয়া হয়েছে। যদিও রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আসন্ন লোকসভা নির্বাচনের জন্য গ্রামের মহিলা ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। এতে প্রায় ১৫ হাজার গোষ্ঠীকে চাষের জমিতে সার ছড়ানোর জন্য এই ড্রোন দেওয়া হবে বলে খবর। এবং আগামী তিন বছরের মধ্যে এই সমস্ত ড্রোন পৌঁছে দেওয়া হবে সেই সব স্বনির্ভর গোষ্ঠীর হাতে।

বৃহস্পতিবার ড্রোন বিতরণের সূচনা করবেন নরেন্দ্র মোদী 

শোনা যাচ্ছে, বৃহস্পতিবার ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এই ড্রোন বিতরণের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও ঘোষণা এর আগেই হয়ে গেছিল। চলতি বছরের স্বাধীনতা দিবসের দিনই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। তিনি জানান, এই ড্রোন চালানোর জন্য সমস্ত প্রশিক্ষণ দেওয়া হবে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের।

আরও পড়ুন : বাড়ল মেয়াদ, আরও ৫ বছর মিলবে বিনামূল্যে রেশন! বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

কী কাজে লাগবে এই ড্রোনগুলি?

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবর্ষ থেকেই সমস্ত ড্রোনগুলি তুলে দেওয়া হবে এইসব স্বনির্ভর গোষ্ঠীর হাতে। এবং আগামী তিন বছরের মধ্যে অর্থাৎ ২০২৫-২৬ অর্থবর্ষের মধ্যে দেশের ১৫ হাজার গোষ্ঠীর হাতে পৌঁছে যাবে এই ড্রোনগুলি। তবে সবচেয়ে বড় প্রশ্ন হল, কী কাজে লাগবে এই ড্রোনগুলি?

5

কৃষিকাজে ব্যবহার করা হবে এই ড্রোনগুলি

সূত্র বলছে, কৃষিক্ষেত্রের নানা সরঞ্জাম পৌঁছে দেওয়া হবে এই ড্রোনের মাধ্যমে। এইদিন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, চাষের সরঞ্জাম পৌঁছানো হবে এই ড্রোনের মাধ্যমে। বলা হচ্ছে এই ড্রোনগুলি কৃষিকার্যে সার এবং কীটনাশক স্প্রে করার দক্ষতা বাড়াতে সাহায্য করবে। এসব ছাড়াও আরও নানা কাজে ব্যবহার করা হবে এই ড্রোন। আর যাতে লাভবান হবে দেশের স্বনির্ভর গোষ্ঠীগুলি।