বিশ্বকাপ ফাইনালের প্রথম দিনে আজ বদলার লড়াই! নজরে কারা? জেনে নিন পিচ ও পরিস্থিতি সম্পর্কে

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আজ থেকে আরম্ভ ২২ বছর বিশ্বযুদ্ধ। ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপের (2023 ODI World Cup) অভিযান আরম্ভ করতে প্রস্তুত প্রত্যেকটি দল। প্রথম ম্যাচে মাঠে নামছে গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড (England Cricket Team) এবং নিউজিল্যান্ড (New Zealand Cricket Team)। ২০১৯ সালের ফাইনালে দুই প্রতিপক্ষই মরিয়া লড়াই করেছিল এবং শেষপর্যন্ত অদ্ভুত নিয়মের কারণে ম্যাচ সুপার ওভার থেকে জিতে নিয়েছিল ইংল্যান্ড। আজ বিশ্বকাপের মঞ্চে নিউজিল্যান্ডের কাছে রয়েছে বদলা নেওয়ার সুযোগ।

   

মুখোমুখি সাক্ষাৎ:
নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড ওডিআই ফরম্যাটে মোট ৯৫ বার একে অপরের মুখোমুখি হয়েছে এবং দুই দলই ৪৪ বার জিতেছে। চারটি ম্যাচে কোনও ফলাফল আনা সম্ভব হয়নি এবং তিনটি ম্যাচ টাই হয়। সাম্প্রতিক অতীতে একটি ওডিআই সিরিজে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু বিশ্বকাপে লড়াইটা একরকম নয় সেটা দুই পক্ষই জানে।

শক্তি:
ইংল্যান্ডের সবচেয়ে বড় শক্তি হলো তাদের দলের ব্যাটিং এবং বোলিং গভীরতা। সেই সঙ্গে আগ্রাসে ব্যাটিং করতে তারা অভ্যস্ত যা ভারতের পিচগুলিতে তাদের বাড়তি সুবিধা দিতে পারে। অপরদিকে নিউজিল্যান্ডের হাতে এমন দুই স্পিনার অলরাউন্ডার রয়েছে যাদের ভারতের মাটিতে সফল হওয়ার জন্য যে যে গুণাবলী প্রয়োজন তার সবই রয়েছে। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে।

মাথাব্যথার কারণ:
দুই দল নিজেদের সবচেয়ে বড় তারকাকে ছাড়া মাঠে নামবে। নিউজিল্যান্ড প্রথম ম্যাচে পাবে না তাদের অধিনায়ক কেন উইলিয়ামসনকে। প্রস্তুতি ম্যাচগুলিতে খেললেও এখনো অবধি পুরো ফিল্ডিং করানোর ঝুঁকি তাকে নিয়ে নিতে চায় না নিউজিল্যান্ড ম্যানেজমেন্ট। অপরদিকে ইংল্যান্ড পাবে না তারকা অলরাউন্ডার বেন স্টোকসকে। তবে দুই দলেই এমন অনেক তারকা আছেন যারা আপাতত তাদের অভাবটা ঢেকে দিতে পারেন। সেই সঙ্গে টস নিয়েও ভাবতে হচ্ছে, কারণ উপমহাদেশে এই সময়ে শিশির একটা প্রভাব ফেলে খেলে। ফলে যে দল দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করবে তারা বাড়তি সুবিধা পেতে পারে।

England Cricket Team,New Zealand Cricket Team,England vs New Zealand,2023 ODI World Cup,Ahmedabad,Narendra Modi Stadium,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

পিচ রিপোর্ট:
আহমেদাবাদে আজ বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। নরেন্দ্র মোদী স্টেডিয়ামের পিচ প্রাথমিকভাবে পেসারদের সুবিধা দেয়। কিন্তু ম্যাচ যত গড়ায় তত ব্যাটিং সহজ হয়ে পড়ে। এর ফলে প্রথম দিকে দেখে খেললে বিশাল বড় রান স্কোরবোর্ডে তোলার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে টস জিতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করাটাই বুদ্ধিমানের কাজ হবে বলে মনে করছেন অনেকেই।

আরও পড়ুন: BCCI-কে খুশি করে দিলেন রোহিত! ভারতকে বিশ্বকাপ জেতাতে এই বড় ত্যাগ স্বীকার করছেন হিটম্যান

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ:
ডেভিড মালান, জনি বেয়ারস্টো, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার, মঈন আলী, লিয়াম লিভিংস্টোন, স্যাম কুরান, মার্ক উড, আদিল রশিদ, ক্রিস ওকস

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ:
উইল ইয়ং, ডেভন কনওয়ে, হেনরি নিকোলস, টম ল্যাথাম, ড্যারেল মিচেল, গ্লেন ফিলিপস, রাঁচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর