আন্তর্জাতিকটাইমলাইনভারত

বাজপেয়ীর স্বপ্ন পূরণ করতে চলেছেন নরেন্দ্র মোদী, চীনকে চাপে ফেলে উদ্বোধন হবে রোহতাং টানেল

বাংলাহান্ট ডেস্কঃ ৮.৮ কিমি লম্বা রোহতাং টানেলের (Rohtang Tunnel) কাজ প্রায় শেষের দিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi) খুব শীঘ্রই উদ্বোধন করবেন এই টানেলের। লেহ মানালি হাইওয়ের ওপর নির্মিত এই টানেলের মাধ্যমে লাহুল ও স্পিতি জেলার মধ্যে সংযোগ রক্ষা সম্ভব হবে।

উদ্বোধিত হবে রোহতাং টানেল
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর জানিয়েছে, সেপ্টেম্বরেই শেষ হতে পারে এই বহু প্রতীক্ষিত প্রোজেক্ট। সব ঠিকঠাক থাকলে সেপ্টেম্বরের শেষ সপ্তাহেই রোহতাং টানেল উদ্বোধন করবেন মোদীজি। এই টানেলে নির্মানের ফলে যোগাযোগ ব্যবস্থা উন্নতির ফলে মানুষের জীবনযাত্রার মানও অনেক উন্নত হবে বলে আশা করা যাচ্ছে।

দ্রুত পৌঁছানো যাবে সীমান্ত এলাকায়
এই টানেল তৈরি করতে মোট খরচ পড়েছে প্রায় ৩২০০ কোটি টাকা। চীনা হামলার কথা মাথায় রেখেই দ্রুত এই টানেল নির্মানের কাজ শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর আরও জানিয়েছেন, এই টানেলের ফলে সীমান্ত অঞ্চলের বাসিন্দাদের সাথেও যোগাযোগ রক্ষা সম্ভব হবে। পাশাপাশি খুব দ্রুতই সীমান্ত এলাকায় পৌঁছনোও সম্ভব হয়ে যাবে।

বাজপেয়ী স্বপ্ন সফলের পথে
প্রসঙ্গত, ২০০০ সালে এই টানেল নির্মানের প্রস্তাব রেখেছিলেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। তাঁর উদ্যোগেই এই কাজ শুরু হয়। বর্তমান দিনে অটলবিহারী বাজপেয়ীর স্বপ্নকে বাস্তব রূপ দিতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী।

Back to top button
Close