টাইমলাইনআন্তর্জাতিক

পৃথিবীর দিকে ধেয়ে আসছে আরেকটি গ্রহাণু, আছড়ে পড়তে পারে নভেম্বরে! সতর্ক করল NASA

বাংলা হান্ট ডেস্কঃ করোনার বিরুদ্ধে লড়ছে গোটা বিশ্ব। আর এর মধ্যে নাসার (Nasa) বৈজ্ঞানিকরা ভবিষ্যৎবানী করে বলেছেন যে, ৩ নভেম্বর আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের ঠিক একদিন আগে মহাকাশ থেকে আসা এক গ্রহাণু (asteroid) পৃথিবীতে এসে আছড়ে পরতে পারে। পরিসংখ্যান অনুযায়ী, এই গ্রহাণুর সাথে পৃথিবীর টক্করের ০.৪১ শতাংশ চ্যান্স আছে। সিএন এর একটি রিপোর্ট অনুযায়ী, নাসার বৈজ্ঞানিকরা ভবিষ্যৎবানী করে জানিয়েছেন যে, ০.০০২ কিমির (প্রায় ৬.৫ ফুট) গ্রহাণু 2018VP1 আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের আগের দিন পৃথিবীর খুব কাছ থেকে যাবে।

FIle Pic

এই গ্রহাণুকে প্রথমবার ২০১৮ সালে ক্যালিফর্নিয়ার পালোমর পর্যবেক্ষণাগার চিহ্নিত করেছিল। নাসা জানাচ্ছে যে, এই গ্রহাণু টক্করে সম্ভাব্য তিনটি প্রভাব হতে পারে। তবে মার্কিন স্পেস এজেন্সি ২১ টি পর্যবেক্ষণের ভিত্তিতে ১২.৯৬৮ দিনের ব্যবধান নির্ধারিত করেছে, তাঁদের গবেষণা অনুযায়ী, এই গ্রহাণুর টক্করে পৃথিবীতে খুব একটা গভীর প্রভাব পড়বে না।

এর আগে গত সপ্তাহে একটি চারচাকা গাড়ির মতো আয়তনের গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে গেছে। সবথেকে অবাক করা বিষয় হল, ওই গ্রহাণুটি প্রথিবির কাছ ঘেঁষে যাওয়ার পর বিজ্ঞানিকরা সেই বিষয়ে জানতে পেরেছিলেন। নাসা জানিয়েছে যে, ওই গ্রহাণু রবিবার ভারতীয় সময় রাত ৯ঃ৩৮ নাগাদ দক্ষিণ ভারত মহাসাগরের ২ হাজার ৯৫০ কিমি উপর দিয়ে গেছে।

File Pic

জানিয়ে দিই, অনেক গ্রহাণুই পৃথিবীর থেকে সুরক্ষিত দূরত্ব দিয়ে চলে যায়। বেশীরভাগ সময়ে এদের দূরত্ব পৃথিবী থেকে চাঁদের দূরত্বের থেকেও বেশি হয়। কিন্তু নভেম্বর মাসে যেই গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে, সেটি হয় পৃথিবীতে আছড়ে পড়বে, না হলে খুব কাছ থেকে যাবে।

Related Articles

Back to top button