ল্যান্ডার বিক্রমের পাশে রহস্যজনক অলো! নাসার ক্যামেরায় ধরা পড়ল বিরল মুহূর্ত

   

বাংলাহান্ট ডেস্ক : চন্দ্রযান-৩ (Chandrayaan 3) এর কাজ শেষ। এবার চাঁদের মাটিতেই ভারতের এই গর্ব চিরঘুমে যাচ্ছে। চন্দ্রযান-৩ উদঘাটন করেছে একাধিক রহস্যের। চাঁদের নানা অংশের ছবি ইসরোকে ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। এবার মহাকাশ প্রেমীদের অপেক্ষায় ২২শে সেপ্টেম্বর।

চাঁদে ফের সূর্যোদয় হলে জেগে উঠবে কিনা চন্দ্রযান-৩ সেই দিকেই তাকিয়ে রয়েছে সবাই। এই দিনটার অপেক্ষায় আশায় বুক বাঁধছেন প্রত্যেক ভারতবাসী। চাঁদের দক্ষিণ প্রান্তের হাড় হিম ঠান্ডায় কেমন রয়েছে ভারতের ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান? তাদের কি ব্যাটারি শেষ হয়ে গেছে?

আরোও পড়ুন : বড়সড় নির্দেশ! SBI গ্রাহকরা দুর্ভোগ এড়াতে ৩০ সেপ্টেম্বরের আগেই সেরে ফেলুন এই কাজটি

নাকি এখনো কিছুটা হলেও স্পন্দন রয়েছে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানের? এবার নাসার ক্যামেরায় ধরা পড়ল ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। নাসার ক্যামেরায় ধরা পড়েছে রহস্যজনক আলো ঘিরে রয়েছে বিক্রমের চারপাশে। এই ছবি নিয়ে এখন শোরগোল পড়ে গিয়েছে বিশ্বজুড়ে। এই আলো এল কোথা থেকে?

বিষয়টি নিয়ে বিস্তারিত জানিয়েছেন নাসা। চন্দ্রযান ৩-এর বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভারের ছবি তুলেছে মার্কিন মহাকাশ সংস্থার বিশেষ শক্তিশালী ক্যামেরা। চন্দ্রযান ৩-এর একটি বিরল মুহূর্ত সংগ্রহ করেছে নাসার লুনার রেকন্যান্স অরবিটার (LRO)। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৭ আগস্ট তোলা হয়েছে এই ছবিটি। 

আরোও পড়ুন : এক্কেবারে ঝকঝকে তকতকে! ভারতের এই ৭ রেল স্টেশনের পরিচ্ছন্নতা দেখলে হাঁ হয়ে যাবেন

২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা বেজে ৩ মিনিটে চাঁদে ল্যান্ড করে চন্দ্রযান-৩। ল্যান্ড করার পরই নিজেদের কাজ শুরু করে দেয় ল্যান্ডার এবং রোভার। নাসার ক্যামেরা সেই সময় এই ছবি তুলেছে। এক্স হ্যান্ডেলে নাসা প্রকাশ করেছে সেই মুহূর্তের কিছু ছবি। নাসা জানিয়েছে, এই ছবিটি তোলা হয়েছে ৪২ ডিগ্রী অ্যাঙ্গেলে।

রকেটের থেকে নির্গত সূক্ষ্ম দানাদার রেগোলিথের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলে উজ্জ্বল হ্যালো আলোর সৃষ্টি হয়েছে ল্যান্ডারের চারপাশে। ক্যামেরায় ধরা পড়েছে সেই ছবি। রহস্যজনক আলোর কারণ আসলে এটিই। সম্প্রতি ইসরোর হাতে এসেছে একটি থ্রি ডায়মেনশনাল ছবি। যা খালি চোখে দেখা যাবে না। লাগবে বিশেষ চশমা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর