টাইমলাইনআন্তর্জাতিক

আমাজনের জঙ্গলে করোনার থাবা, একের পর এক গ্রাম হয়ে পড়ছে জনশূন্য

বাংলাহান্ট ডেস্কঃ করোনার থাবা থেকে রেহাই পেল না ব্রাজিলের (brazil) আদিবাসী গোষ্ঠীগুলিও। ইতিমধ্যেই সেখানে মারাত্মক আকার ধারন করেছে করোনা। যার ফলে আমাজনের আদিম অধিবাসীরা গ্রাম ছেড়ে পালাচ্ছেন।

গত এক মাসে ব্রাজিলের করোনা ভাইরাস পরিস্থিতি জটিল থেকে জটিলতর হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণের সংখ্যার নিরিখে ব্রাজিল এখন বিশ্বের দ্বিতীয় দেশ। করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে আমাজনের আদিম জাতিগুলির মধ্যেও। ইতিমধ্যেই আমাজনে সাত হাজার সাতশ মানুষের শরীরে করোনা ভাইরাস সংক্রমণ মিলেছে। মৃত ৩৫০ জন।

যদিও এই প্রথম নয়, এর আগেও হাম ইনফ্লুয়েঞ্জার মত ব্যাধি ছড়িয়ে পড়েছিল এই জনগোষ্ঠীগুলিতে। তবে তাঁদের থেকে করোনা পরিস্থিতি ভিন্ন। অন্যান্য ভাইরাসের সাথে মোকাবিলা করার মত শারিরীক সক্ষমতা থাকলেও, করোনা অনেক বেশী মারাত্মক। এখনো করোনা নিয়ে কোনো আশার কথা শোনাতে পারে নি বিজ্ঞান। আর এই ভাইরাস এর কারনে গ্রামের পর গ্রাম জনশূন্য হয়ে পড়ছে।

জানা যাচ্ছে, করোনা ভাইরাস সংক্রমণ ঠেকানোর জন্য আদিবাসীরা নিজেদের গ্রাম ছেড়ে গভীর থেকে গভীরতর জঙ্গলে বাসা বাঁধছেন। ইতিমধ্যেই তাদের বিভিন্ন জনজাতির একটা বড় অংশ গ্রাম ছেড়ে পালিয়ে গিয়েছে। শূণ্য গ্রাম গুলিতে পড়ে রয়েছে অনির্দিষ্টকালের জন্য ছেড়ে যাওয়া হয়েছে তার নিশানা স্বরূপ হাতে আঁকা চিহ্ন। পেরু ও কলম্বিয়া সীমান্তের কাছে থাকা উত্তর ব্রাজিলের পাঁচ হাজার হেক্টর এলাকা জুড়ে ছবিটা এখন এমনই

Back to top button