টাইমলাইনভারতআন্তর্জাতিক

UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদ লাভের পক্ষে সমর্থন জানাল নেপাল, পাল্টা হুঁশিয়ারি দিল চীন

বাংলাহান্ট ডেস্কঃ বন্ধু দেশের স্বমহিমায় আবারও ফিরে এল নেপাল (nepal)। সম্প্রতি নেপালের বিদেশমন্ত্রী দিল্লীতে গিয়ে ভারতের (india) বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। শুধু তাই নয়, UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদের পক্ষেও সমর্থনও করেন। কিন্তু এই খবর প্রকাশ পেতেই তেলে বেগুনে জ্বলে উঠল চীন।

নেপালে অবস্থিত চীনের রাজদূত এই সংবাদ পাওয়ার পরই নেপালের রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। ভারতের বিষয়ে নেপালের সিদ্ধান্তের বিরোধিতা করে ক্ষোভ উগরে দেন।

সূত্রের খবর, ঘটনার দিন সন্ধ্যে ৬ টা নাগাদ নেপালে অবস্থিত চীনা রাজদূত হু ইয়াকি নেপালের রাষ্ট্রপতি ভবনে পৌঁছায়। সেখানে গিয়ে নেপালের রাষ্ট্রপতির কাছে এই বিষয়ে নিজের ক্ষোভ উগরে দেন। প্রায় ২ ঘণ্টা ধরে তাদের মধ্যে বৈঠক হয়।

UNSC অর্থাৎ সংযুক্ত রাষ্ট্র সুরক্ষা পারিষদে বর্তমানে ৫ টি দেশ রয়েছে। যার মধ্যে রয়েছে- আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া এবং চীন। শুধুমাত্র চীন ছাড়া বাকি দেশগুলো UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদ লাভের বিষয়ে সমর্থন করেছে। সম্প্রতি ১ লা জানুয়ারি থেকে আগামী ২ বছরের জন্য ভারত UNSC-তে অস্থায়ী সদস্য পদ লাভ করেছে।

ভারতকে ভয় পেয়ে চীন সরকার কখনই ভারতকে UNSC-র স্থায়ী সদস্যপদ লাভের পক্ষে সমর্থন জানাতে পারে না। যখনই কোন দেশ UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদ লাভের পক্ষ সমর্থন করে, তখনই চীন ভয় দেখিয়ে, দাদাগিরি করে তাঁকে নিজের পক্ষে করে নেয়। তাই যখন নেপাল ভারতের পক্ষে দাঁড়িয়ে UNSC-তে সদস্যপদের পক্ষে সওয়াল করেছিল, তখন কাউকে কিছু না জানিয়ে আচমকাই চীনা রাজদূত নেপালের রাষ্ট্রপতি ভবনে চলে যায় এবং নেপালকে তাদের সিদ্ধান্ত বদল করার হুমকি দেয়।

Back to top button