লজ্জার পর লজ্জা বাংলাদেশের! কিন্তু এই বিশেষ কাজ করে গৌরব বাড়লো ডাচদের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ একদিনে পরপর দুটি উত্তেজক ম্যাচ দেখল ক্রিকেট বিশ্ব। কিন্তু দিনটা নিজেদের নামে করে নিতে পারল না বাংলাদেশ (Bangladesh Cricket Team)। বিশ্বকাপ আরম্ভ হওয়ার আগে বাংলাদেশ দল থেকে বলা হয়েছিল যে তারা ভারতের মাটিতে এসেছে ছুটি কাটানোর জন্য নয় বরং তারা বিশ্বকাপের (2023 ODI World Cup) সেমিফাইনাল খেলবে। কিন্তু আজকের পর সেই সুযোগ পুরোপুরি শেষ হয়ে গেল। কলকাতার (Kolkata) ইডেন গার্ডেন্সে (Eden Gardens) নেদারল্যান্ডসের (Bangladesh vs Netherlands) বিরুদ্ধে ম্যাচেও বাংলাদেশের হতশ্রী পারফরম্যান্সের ধারা বদলালো না। পল ভ্যান ম্যাকরিনদের (Paul Van Meekeren) দাপুটে বোলিংয়ে টসে জিতেও ৮৭ রানের ব্যবধানে খাতায়-কলমে অনেক দুর্বল স্কট এডওয়ার্ডসের (Scott Edwards) নেতৃত্বাধীন নেদারল্যান্ডসের (Netherlands Cricket Team) বিরুদ্ধে ম্যাচ হারলো সাকিব আল হাসানের (Shakib Al Hasan) দল।

চলতি বিশ্বকাপেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল নেদারল্যান্ডস। কিন্তু আজকের এই জয়টাই নেদারল্যান্ডসের ক্রিকেটের ইতিহাসে ওডিআই বিশ্বকাপে তাদের সবচেয়ে বড় জয়। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩০৯ রানের ব্যবধানে হেরেছিল তারা। অথচ আজ সম্পূর্ণ ভিন্ন রূপের নেদারল্যান্ডসকে দেখতে পেল ক্রিকেট ভক্তরা। আজ রান তাড়া করতে নেমে মাত্র ১৮ ওভারের মধ্যে ৭০ রানের ৬ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তার আগে ডাচ ব্যাটিংকে বাগে পেয়েও কোণঠাসা করতে ব্যর্থ হয় বাংলাদেশের বোলাররা। কলকাতার ইডেন গার্ডেন্সেই বিশ্বকাপের প্রথম ম্যাচে ব্যাটিং করতে নামা ডাচরা এক সময় ৬৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল।

কিন্তু সেখান থেকে প্রতিরোধ গড়ে তোলেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ৮৯ বলে ৬৮ রানের একটি অসাধারণ ইনিংস খেলেন ডাচ নেতা। শেষদিকে এঙ্গেলব্রেখট (৩৫) এবং লোগান ভ্যান বিক (২৩) অসাধারণ ব্যাটিং করে পুরো ৫০ ওভার অবধি ডাচ ইনিংসকে টেনে বাংলাদেশের সামনে জয়ের জন্য ২৩০ রানের লক্ষ্য রাখতে সমর্থ হয়।

আর তারপর বল হাতে মাঠে নেমে আগুন ছুটিয়ে দেন পল ভ্যান ম্যাকরিনরা। মেহেদী মিরাজ (৩৫) ছাড়া আর কেউ টপ অর্ডারে দাঁড়াতেই পারেননি। অধিনায়ক সাকিব আল হাসান, অভিজ্ঞ মুশফিকুর রহিম, তারকা লিটন দাস প্রত্যেকেই ব্যর্থ। নিজেদের ওপর নিজেরাই চাপ বাড়িয়ে নিয়েছিল বাংলাদেশ।

ned vs bng

আরও পড়ুন: অল্পের জন্য রক্ষা পেলেন রোহিত শর্মা! বিশ্বকাপের মঞ্চে ভারত অধিনায়কের সম্মান বেঁচে গেল

তাও ফ্রিজে যতক্ষণ মাহমুদুল্লাহ ছিলেন ততক্ষণ বাংলাদেশ সমর্থকদের মনে একটা ক্ষীন আশা ছিল। গত ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অসাধারণ শতরান করেছিলেন এই অভিজ্ঞ বাংলাদেশ ক্রিকেটার। কিন্তু তিনি ২০ রান করে আউট হওয়ার পর থেকেই ম্যাচের ফলাফল কি হতে চলেছে তা স্পষ্ট হয়ে যায়। অসাধারণ বোলিং করেন টাচ বোলার পল ভ্যান ম্যাকরিন (৪/২৩), তাকে যোগ্য সঙ্গ দেন ব্যস দে লিড (২/২৫)। আজকের পর আর খাতায়-কলমেও বাংলাদেশের কোনও আশা থাকলো না সেমিফাইনালে পৌঁছানোর।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর