ভুল করেও বিশ্বাস করবেন না এই ৩ জনকে! অন্যথায় প্রতি মুহূর্তে হবেন প্রতারিত, কি বলছে চাণক্য নীতি?

   

বাংলা হান্ট ডেস্ক: আচার্য চাণক্য (Acharya Chanakya) ছিলেন আমাদের দেশের একজন মহান রাজনীতিবিদ, কূটনীতিবিদ, এবং অর্থনীতিবিদ। তিনি জীবনের সকল বিষয়গুলিকে গভীরভাবে অধ্যয়ন করার পাশাপাশি মানুষের সুষ্ঠু জীবনধারা সম্পর্কে সম্যক ধারণাও প্রদান করেছেন। পাশাপাশি, তিনি বিভিন্ন বিষয়ে সতর্কও করেছেন সবাইকে।

এমতাবস্থায়, তিনি তাঁর নীতিশাস্ত্রে ৩ জনকে কখনোই বিশ্বাস না করার পরামর্শ দিয়েছেন। শুধু তাই নয়, আপনি যদি আপনার জীবনে একজন সফল মানুষ হতে চান, সেক্ষেত্রে ভুল করেও এই ৩ জনকে বিশ্বাস করবেন না। কারণ, তাঁদেরকে বিশ্বাস করলে আপনি আপনার বিপদ নিজেই ডেকে আনবেন। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

Never trust these 3 people

ছলনা করছেন এমন বন্ধু: আচার্য চাণক্যের মতে, বন্ধু সবসময় ভাবনাচিন্তা করে তবেই নির্বাচন করা উচিত। বিশেষ করে, এমন বন্ধুদের থেকে দূরে থাকা উচিত যাঁরা খারাপ সময়ে সাহায্য না করে অজুহাত দেন। পাশাপাশি, ভুল করেও এমন বন্ধুকে বিশ্বাস করবেন না যিনি আপনাকে মিথ্যে কথা বলেন এবং দুঃখের সময়ে পাশে থাকেন না। নাহলে আপনি সারাজীবন প্রতারিত হবেন।

আরও পড়ুন: Chanakya Niti: এই ৫ টি কথা স্ত্রী-রা কখনও জানতে দেন না স্বামীদের! সবসময় লুকিয়ে রাখেন তাঁদের কাছ থেকে

ধূর্ত ভৃত্য: আচার্য চাণক্য বলেছেন যে, একজন ধূর্ত ভৃত্য কখনও প্রভুর মঙ্গল চান না। এই ধরণের লোকেরা হয় বিশ্বাসঘাতক। তাঁরা সবসময় নিজেদের ভালোর কথা চিন্তা করেন। এজন্য মালিককে প্রতিনিয়ত সমস্যায় পড়তে হয়। আপনার বাড়িতে যদি এমন কোনো ভৃত্য থাকেন তাহলে তবে সাবধান হন। এমন মানুষদের বিশ্বাস করা ঠিক নয়।

আরও পড়ুন: Chanakya Niti: পুরুষদের থেকে মহিলারা এই দিক থেকে অনেকটাই এগিয়ে! জেনে নিন কি বলেছেন আচার্য চাণক্য

দুষ্ট স্ত্রী: আচার্য চাণক্যের মতে, আদেশ পালনকারী নারীর সঙ্গে বিবাহ হলে মৃত্যুর পরেও স্বর্গের মতো সুখ পাওয়া যায়। অন্যদিকে আজ্ঞাবহ ও সংস্কৃতিমনা স্ত্রী না পেলে মানুষের জীবন নরকের মতো হয়ে যায়। ওই নারীররা কখনোই তাঁর স্বামী বা পরিবারের কল্যাণের কথা ভাবেন না। তাই, ভুল করেও দুষ্ট স্ত্রীকে বিশ্বাস করা উচিত নয়। শুধু তাই নয়, এমন নারীদের বিশ্বাস করলে অবশ্যই এর খেসারত আপনাকে ভোগ করতে হবে। তাই বন্ধুত্বের ছল করছেন এমন ব্যক্তি, ধূর্ত ভৃত্য এবং দুষ্ট স্ত্রী থেকে দূরে থাকুন।

(সতর্কীকরণ: এখানে দেওয়া সমস্ত তথ্য সামাজিক এবং ধর্মীয় বিশ্বাসের উপর ভিত্তি করে লেখা হয়েছে। বাংলাহান্ট এগুলিকে নিশ্চিত করে না।)

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর