নতুন ৪ রুটে মেট্রো ছুটবে আগামী ৪ মাসেই! কবে চালু হবে হাওড়া, বেলেঘাটা, ক্যান্টনমেন্টে পরিষেবা? দেখুন

বাংলাহান্ট ডেস্ক : হাতে পড়ে রয়েছে আর মাত্র চার মাসের কাছাকাছি সময়। তারপরেই ২০২৩-২৪ অর্থবর্ষ শেষ হয়ে যাবে। আর চার মাসের মধ্যেই কলকাতা মেট্রোয় ঘটে যাবে এক বৈপ্লবিক পরিবর্তন। কলকাতা মেট্রোর বিভিন্ন লাইনে ১৩.২৭ কিমি যুক্ত হবে বলেই জানা গিয়েছে। অর্থাৎ চারটে নয়া রুটে বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু হবে।

১) ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর: আর চার মাসের মধ্যেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশে মেট্রোয় যাতায়াত করবে আমজনতা। সেই পরিষেবা শুরু হওয়ার লক্ষ্যমাত্রা ডিসেম্বরের মধ্যে ধরা হলেও মার্চের মধ্যে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালু করে দেওয়া হবে। অর্থাৎ গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো। আপাতত ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত বাণিজ্যিক পরিষেবা চালু আছে। এবার আরও ৪.৮ কিমি অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু হবে।

   

আরোও পড়ুন : নজিরবিহীন! মমতা দিচ্ছিলেন ধর্না, শুভেন্দু ঢুকেই দিলেন ‘চোর’ স্লোগান, কেঁপে উঠল বিধানসভা! ধুন্ধুমার

২) জোকা-মাঝেরহাট মেট্রো: আপাতত মেট্রো পরিষেবা চলছে জোকা থেকে তারাতলা পর্যন্ত। ২০২৪ সালের মার্চের মধ্যে আরও ১.২৪ কিলোমিটার জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের (পার্পল লাইন) বাণিজ্যিক পরিষেবার আওতায় যুক্ত হবে। অর্থাৎ আগামী মার্চের মধ্যেই জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত অংশে মেট্রো ছুটবে।

Metro

৩) নোয়াপাড়া-দমদম ক্যান্টনমেন্ট মেট্রো: মার্চের মধ্যেই নোয়াপাড়া থেকে মেট্রো ধরে দমদম ক্যান্টনমেন্টে পৌঁছনোর স্বপ্নপূরণ হতে পারে। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, ওই ২.৮৪ কিলোমিটার অংশে আগামী চার মাসের মধ্যে বাণিজ্যিকভাবে মেট্রো পরিষেবা শুরু করা যাবে।

আরোও পড়ুন : হিন্ডেনবার্গ কাঁটা সরিয়ে বাড়ছে সম্পদ, ধনকুবেরদের তালিকায় বড় লাফ আদানির! হাসিল করলেন এই স্থান

৪)কবি সুভাষ-বিমানবন্দর মেট্রো: মার্চের মধ্যেই ওই অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু করা যাবে বলে আশাবাদী কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যে কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি মোড়) পর্যন্ত অংশ পুরোপুরি তৈরি হয়ে গিয়েছে। আর রুবির মোড় থেকে বেলেঘাটা পর্যন্ত অংশে (৪.৩৯ কিমি) কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে বলে জানানো হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর