তুলকালাম কাণ্ড দিঘায়, হাজার হাজার মানুষের জীবনে নেমে এল বড় সংকট! এক নির্দেশেই মাথায় হাত

   

বাংলাহান্ট ডেস্ক : কেন্দ্রের উদ্যোগে অযোধ্যায় তৈরি হচ্ছে রাম মন্দির। অনেকটা কেন্দ্রকে টেক্কা দিতেই রাজ্যের তৃণমূল সরকার দিঘায় নির্মাণ করছে জগন্নাথ মন্দির। নবান্ন সূত্রের খবর লোকসভা নির্বাচনের আগেই এই মন্দিরের উদ্বোধন হতে পারে। মন্দির উদ্বোধনের আগে দিঘাকে আরো আকর্ষণীয় করার জন্য হকার উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হল।

দিঘা – শংকরপুর উন্নয়ন পর্ষদ রবিবার জানায়, সব হকারদের (Hawker) সরে যেতে হবে দিঘা (Digha) সৈকত ও সৈকত সরণী সংলগ্ন এলাকা থেকে। নির্দেশ না মানা হলে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে ২২শে আগস্ট এর পর। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর রাজ্যের বিভিন্ন পর্যটনস্থলকে আরো আকর্ষণীয় করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

আরোও পড়ুন : বন্ধ ট্রেন, রামপুরহাট টু কলকাতা যেতেই হিমশিম খাচ্ছে আমজনতা! দেখে নিন বিকল্প পথ আর খরচ

মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন দিঘাকে গোয়ার আদলে গড়ে তুলতে। সেই মতো বেশ কিছু সৌন্দর্যায়নের কাজ হয় দিঘায়। দিঘায় তৈরি করা হয়েছে পর্যটকদের জন্য বিশেষ ফুটপাথ। তবে রাস্তার পাশে পসার জমিয়েছেন বহু হকার। অভিযোগ এই হকারদের জন্য অনেক সময় পর্যটকদের হাঁটাচলা করতে অসুবিধা হয়।

আরোও পড়ুন : সুরাপ্রেমীদের জন্য সুখবর! পুজোর সময় সারা রাত খোলা থাকবে মদের এই দোকানগুলি

এই সংক্রান্ত বহু অভিযোগ জমা পড়েছে প্রশাসনের কাছে। সেই অভিযোগের ভিত্তিতে এবার করা অবস্থান নিল দিঘা – শংকরপুর উন্নয়ন পর্ষদ। মাইকিং করে কর্তৃপক্ষের তরফ থেকে রবিবার জানানো হয়, হকারদের সরে যেতে হবে দিঘা সৈকত ও সৈকত সংলগ্ন এলাকা থেকে। ২২ শে আগস্ট এর মধ্যে এই নির্দেশ না মানলে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

কিন্তু কর্তৃপক্ষের পক্ষ থেকে পুনর্বাসনের কোনও আশ্বাস দেওয়া হয়নি। হকার দাবি, বহুদিন ধরে তারা এই জায়গায় ব্যবসা চালিয়ে যাচ্ছেন। এতদিন পর্যন্ত অভিযোগ ওঠেনি তাদের বিরুদ্ধে। কিন্তু কর্তৃপক্ষ সৌন্দর্যায়নের নামে হকার উচ্ছেদ করতে চাইছে। তাদের সাথে এই বিষয়ে কোনও আলোচনা করা হয়নি। পুনর্বাসন ছাড়া তারা এখান থেকে সরতে নারাজ।

Digha travel can be done in one vaccine

এছাড়াও জানা যাচ্ছে প্রশাসন বেওয়ারিশ গরু নিয়ন্ত্রণ করতে চলেছে দিঘায়। বলা হচ্ছে যদি কোনও গরু বেওয়ারিশ ভাবে দিঘার ভেতর ঘোরে তাহলে তাদের নিয়ন্ত্রণ করবে প্রশাসন। গরুগুলিকে আটক করে জরিমানা করা হবে গরুর মালিককে। প্রশাসন বলছে বেওয়ারিশ গরুর জন্য অপরিচ্ছন্ন হচ্ছে দিঘা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর