চন্দননগর অবধি ছুটবে মেট্রো! হাওড়া থেকে ডানকুনি হয়ে নয়া রুট শুরুর বন্দোবস্ত রেলের

   

বাংলাহান্ট ডেস্ক : কলকাতা শহরের লাইফ লাইন মেট্রো পরিষেবা। কলকাতার উত্তর থেকে দক্ষিণ যুক্ত হয়েছে এই মেট্রোর সাথে। সময়ের সাথে এই মেট্রো পরিষেবা কলকাতা ছাড়িয়ে বৃহত্তর কলকাতায় পদার্পণ করেছে। কলকাতা মেট্রো তাদের মানচিত্রের সংযোগ করছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়ার মতো জেলাকে।

খুব শীঘ্রই শুরু হতে চলেছে হাওড়া ময়দান থেকে মেট্রো পরিষেবা। গঙ্গার নিচ দিয়ে পাতা সুরঙ্গে এই মেট্রো হাওড়া ময়দান থেকে চলে যাবে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত। এই আবহেই কলকাতা মেট্রো (Kolkata Metro) নতুন মানচিত্রের পরিকল্পনা করছে। শালিমার, সাঁতরাগাছি, ডানকুনি হয়ে মেট্রো চলে যাবে চন্দননগর পর্যন্ত।

আরোও পড়ুন : ফ্রিতে নয়! পোষ্য ছাগলের জন্যও রেলের টিকিট কাটলেন মহিলা, মন জয় করে নেবে ভাইরাল ভিডিও

কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ভিকে শ্রীবাস্তব জানিয়েছেন, রেল মন্ত্রকের অনুমোদন পেলে এই রুটে চূড়ান্ত সমীক্ষা শুরু হবে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর বুধবার সাংবাদিকদের সামনে বিষয়টি নিয়ে মুখ খোলেন।

আরোও পড়ুন : বাবা হতদরিদ্র নাপিত, নুন আনতে পান্তা ফুরোনোর সংসারে WBCS ক্র্যাক বিকাশের

তিনি বলেন, “প্রায় ১৪টি প্রাথমিক সমীক্ষা চালানো হয়েছিল ২০১০ থেকে ২০১৪ সালের মধ্য। সমীক্ষা চালাতে গেলে প্রয়োজন হয় রাজ্য সরকার সহ বিভিন্ন মন্ত্রকের। সেই সময়ে যে রুটগুলিতে সমীক্ষা চালানো হয়েছিল, সেগুলির মধ্যে একটি রুট নিয়ে আমরা আলোচনা শুরু করেছি। আমরা রেল মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছি চূড়ান্ত অনুমোদনের জন্য।”

নতুন এই রুটের ব্যাপারে কেএমআরসিএলের ম্যানেজিং ডিরেক্টর বলেছেন, এই রুট শুরু হবে হাওড়া ময়দান থেকে। শালিমার, সাঁতরাগাছি, ডানকুনি হয়ে চন্দনগর পর্যন্ত যাবে সেই রুট। মেট্রোর এই নয়া পরিকল্পনা যদি বাস্তবায়িত হয়, তাহলে বলাই যায় সম্পূর্ণভাবে পাল্টে যেতে চলেছে শহরতলীর পরিবহন মানচিত্র।

metro

কেএমআরসিএলের ম্যানেজিং ডিরেক্টরকে সাংবাদিকরা প্রশ্ন করেন, নতুন এই রুট কি তাহলে ইস্ট ওয়েস্ট মেট্রোর সম্প্রসারিত অংশ হতে চলেছে? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি ইস্ট ওয়েস্ট মেট্রোর সম্প্রসারিত অংশ হবে না। বরং আলাদা মেট্রো করিডর তৈরি হবে। তবে এর সংযোগ থাকবে ইস্ট ওয়েস্ট মেট্রোর সাথে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর