নয়া আর্কষণ নিয়ে হাজির ডুয়ার্স! এবার আপনার সফর হয়ে উঠবে আরোও এক্সাইটিং

বাংলাহান্ট ডেস্ক : দার্জিলিং মানেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে সুন্দর পাহাড় আর টয় ট্রেন। তবে আপাতত টয় ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে দার্জিলিংয়ে। এর ফলে খানিকটা হলেও মন খারাপ পর্যটকদের। কিন্তু ডুয়ার্সে (Dooars) গেলেও এবার আপনারা টয় ট্রেনের আনন্দ উপভোগ করতে পারবেন। ডুয়ার্সে টয় ট্রেনে চেপে দেখতে পারবেন দূরের পাহাড়ের সারি।

   

বন দপ্তরের পক্ষ থেকে এমনই উদ্যোগ নেওয়া হল এবার। ডুয়ার্সের মালবাজারের পরিমল মিত্র উদ্যানে এবার থেকে এই সুযোগ পাওয়া যাবে। এই উদ্যোগের পিছনে রয়েছে দফতরের পার্ক ও উদ্যানপালন বিভাগ। সুবিস্তৃত পাহাড়ের সারি থেকে শুরু করে পাহাড়ের উপর তৈরি সেতু, এসব কিছুই চাক্ষুষ করা যাবে টয় ট্রেনে চেপে। এমনকি সেলফি তুলতে পারবেন বন্য প্রাণীদের সাথেও।

তবে জানা গেছে টয় ট্রেনের জন্য নির্দিষ্ট ট্র্যাক থাকবেনা এখানে। এটি আদতে ট্র্যাকলেস টয় ট্রেন। শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক ও সূর্যসেন পার্কে এখনও অব্দি এরকম টয় ট্রেন চলে। পর্যটকদের আকর্ষণ করার জন্য নতুনভাবে সাজিয়ে তোলা হয়েছে পরিমল মিত্র উদ্যানকে (মালবাজার পার্ক)। এই পার্কের অন্যতম আকর্ষণ ‘সৃষ্টিশ্রী।’

আরোও পড়ুন : ফের আরেকটি বন্দে ভারত পাচ্ছে পশ্চিমবঙ্গ! মিলবে প্রচুর সুবিধা, প্রকাশ্যে এল রুট

এই প্রকল্পের মাধ্যমে উদ্যানে গড়ে উঠেছে আদিবাসী জনজাতির মহিলাদের দ্বারা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীর রেস্তোরাঁ ও বিক্রয় কেন্দ্র। মালবাজারে গেলে সুবিস্তৃত অরণ্য দেখতে দেখতে হঠাৎ খিদে পেলে আপনাকে একবার এখানকার খাবারের স্বাদ পরখ করে দেখতেই হবে। এই পার্কে পাওয়া যায় বৈদ্যুতিক উনুনে তৈরি বিশেষ পাহাড়ি লঙ্কার চাটনি।

darjeeling toy train 1629850287718 1629850294333

এছাড়াও রয়েছে সুস্বাদু মোমো, থুকপা, চাউমিন ও ডুয়ার্সের বিখ্যাত চা। ‘সৃষ্টিশ্রী’র অন্যতম পরিচালক সিতামুনী ইন্দুয়ার কথায়, “এই উদ্যানে বহু মানুষ শনি-রবি ও ছুটির দিনে ঘুরতে আসেন। সামনেই পুজোর ছুটি রয়েছে। সেই কথা মাথায় রেখে আমরা পর্যটকদের জন্য বিভিন্ন স্বাদের খাবার সহ নানান আকর্ষণীয় দ্রব্য নিয়ে আসতে চলেছি।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর