মাথায় বাজ! DA-র খবরের মাঝেই হঠাৎ গুরুত্বপূর্ণ নির্দেশিকা বাতিল করল সরকার, বিপাকে লক্ষ লক্ষ কর্মচারী

   

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে মহা আনন্দে কেন্দ্রীয় সরকারি কর্মীরা। লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার কিছুদিন আগেই মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়িয়েছে কেন্দ্র সরকার। নিজের কর্মচারীদের (Government Employees) জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা বা ডিএ (DA) বাড়িয়েছে কেন্দ্র। যার জেরে উপকৃত হয়েছেন ৫০ লক্ষ কর্মচারী। লক্ষ লক্ষ পেনশনভোগী।

এর আগে ৪৬% হারে ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৫০ শতাংশ। যা এটি ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর হয়েছে। ইতিমধ্যেই মার্চ মাসের বেতনের সঙ্গে বর্ধিত হারে ডিএ পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। ওদিকে এর পাশাপাশি সম্প্রতি সরকারি কর্মীদের ৬ ধরনের ভাতা বৃদ্ধি করেছে কেন্দ্র।

জানিয়ে রাখি, গত ২ এপ্রিল এই মর্মে প্রধানমন্ত্রী মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে অফিস মেমোব়্যান্ডাম জারি করে বিভিন্ন ভাতা বাড়ানোর ঘোষণা হয়েছে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, কেন্দ্রীয় কর্মচারীদের হাউস রেন্ট অ্যালাউন্স (এইচআরএ) বাড়ানো হয়েছে। শহরের বিভাগের উপর নির্ভর করে এক থেকে দুই শতাংশ বেড়েছে এই ভাতা।

পাশাপাশি চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স (বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য), রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হচ্ছে। তবে এরই মাঝে গত ৩০ এপ্রিল নতুন করে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে।

সম্প্রতি ডিপার্টমেন্ট অফ পেনশন অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার, মিনিস্ট্রি অফ পার্সনেল, পাবলিক গ্রিভ্যান্সেস অ্যান্ড পেনশনস, গভর্মেন্ট অফ ইন্ডিয়ার –এর তরফে সরকারি কর্মচারীদের জন্য একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে সরকারি কর্মীদের ডিএ মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

তবে এবার এই গ্র্যাচুইটির সীমাতেই হস্তক্ষেপ সরকারের। গত ৭ মে একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র জানিয়েছে, গ্র্যাচুইটির সীমা বৃদ্ধির সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখা হচ্ছে। কারণ অলিখিত। বিজ্ঞপ্তি জারি করে ইপিএফও জনিয়ে দেয়, আপাতত গ্র্যাচুইটির সীমা বৃদ্ধির যে সিদ্ধান্ত তা স্থগিত রাখা হচ্ছে। অর্থাৎ এতদিন গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা ছিল ২০ লাখ টাকা। সম্প্রতি সেটা বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছিল। তবে নয়া বিজ্ঞপ্তিতে ফের তা মিয়ে দেওয়া হল। ২০ লাখ টাকায় নিয়ে আসা হল।

7th Pay Commission State did not get the support of Government employees after implementing 6th Pay Commission

আরও পড়ুন: পরিশুদ্ধ পানীয় জল থেকে মেট্রো রেল, যাদবপুরে BJP জিতলে কোন কোন পরিবর্তন আনবেন অনির্বান?

ওদিকে আগেই সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলস, ২০২১-এর ৮ নং বিধিতে সংশোধন এনে বলা হয়েছে, যদি কোনও সরকারি কর্মচারী গরহিত অপরাধ করেন বা কর্তব্যরত অবস্থায় নিজের দায়িত্ব সঠিক ভাবে পালন না করেন, সেক্ষেত্রে কড়া হাতে ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে অবসরের পর গ্র্যাচুইটি এবং পেনশন আটকে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। একাধিক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। তবে ২০২৪ সালে দাঁড়িয়ে এভাবে গ্রাচুইটি আটকে দেওয়া নিয়ে সচেতন করার বিষয়টি ভাবাচ্ছে সকলকে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর