বড় পরিবর্তন ইস্ট-ওয়েস্ট মেট্রোয়! এবার অন্য রুটগুলিও পাবে নতুন দিশা, অপেক্ষায় আমজনতা

   

বাংলাহান্ট ডেস্ক : কলকাতা মেট্রো (Kolkata Metro) শহরের লাইফ লাইন। ভারতের প্রথম মেট্রো পরিষেবা শুরু হয় কলকাতাতেই। এরপর একের পর এক মাইলফলক সৃষ্টি করেছে কলকাতা মেট্রো। কিছুদিন আগেই দেশের প্রথম আন্ডার ওয়াটার মেট্রো সিস্টেম উদ্বোধন হয়েছে আমাদের শহরেই। এবার আরও একটি যুগান্তকারী বদল আনতে চলেছে কলকাতা মেট্রো।

টিকিট কাউন্টারে খুচরোর সমস্যা নতুন কিছু নয়। এবার এই সমস্যা দূর করতে বিশেষ উদ্যোগ নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে জানা গেছে, যাত্রীরা এবার থেকে  কাউন্টারে ইউপিআই (Unified Payment Interface) ব্যবহার করে টিকিট কাটতে পারবেন। ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোরে আপাতত এই পদ্ধতি চালু করা হচ্ছে।

আরোও পড়ুন : এই ১১ স্টেশনই ভারতে সবচেয়ে প্রাচীন! তালিকায় নাম উঠেছে বাংলারও, রয়েছে ২

QR কোড স্ক্যান করে ইউপিআই মাধ্যমে মেট্রো যাত্রীরা এবার থেকে টিকিট কাটতে পারবেন। এর ফলে অনেকটাই খুচরোর ঝামেলা থেকে নিস্তার পাওয়া যাবে। ইউপিআই মাধ্যম ব্যবহার করে টিকিট কাটার ব্যবস্থা কিছুদিন আগে শিয়ালদা স্টেশনে চালু করা হয়। জানা যাচ্ছে, সোমবার থেকে এই পরিষেবা ইস্ট-ওয়েস্ট মেট্রো লাইনের সমস্ত স্টেশনেই চালু হয়েছে।

আরোও পড়ুন : সফর হবে আরও সহজ! ১৮ ঘন্টার ভ্রমণ শেষ হবে ৭ ঘন্টায়, তৈরি হচ্ছে দেশের আরও একটি এক্সপ্রেসওয়ে

সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত সব স্টেশনেই যাত্রীরা ইউপিআই মাধ্যম ব্যবহার করে মেট্রোর টিকিট কাটতে পারবেন। ইউপিআই মাধ্যম ব্যবহার করে টিকিট কাটার জন্য যাত্রীদের কাউন্টারে গিয়ে জানাতে হবে গন্তব্য স্টেশনের নাম। তারপর কাউন্টারে লাগানো  ‘ডুয়াল’ ডিসপ্লে বোর্ডে ভেসে উঠবে একটি কিউআর কোড। এই কোড স্ক্যান করে মেটাতে হবে টাকা। পাশাপাশি এই কোড স্ক্যান করে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জও করা যাবে।

PTI03 15 2024 000026B 0 1716256737094 1716256773778

আপাতত এই পরিষেবা চালু করা হয়েছে গ্রিন লাইনে অর্থাৎ ইস্ট-ওয়েস্ট মেট্রোতে। এরপর এই পরিষেবা চালু করা হবে কলকাতা মেট্রোর সবথেকে ব্যস্ততম রুট ব্লু লাইন অর্থাৎ নর্থ-সাউথে। তারপর ইউপিআই মাধ্যমে টিকিট কাটার ব্যবস্থা চালু করা হবে পার্পল এবং অরেঞ্জ লাইনেও। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস বা ক্রিস কলকাতা মেট্রোর সাথে সহযোগিতা করছে এই পরিষেবার জন্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর