এই ১১ স্টেশনই ভারতে সবচেয়ে প্রাচীন! তালিকায় নাম উঠেছে বাংলারও, রয়েছে ২

   

বাংলাহান্ট ডেস্ক : ভারতের পরিবহণ ব্যবস্থার মেরুদন্ড ভারতীয় রেল (Indian Railways)। ব্রিটিশ আমলে ভারতে রেলের সূচনা হয়। প্রথম দিকে বাণিজ্যিক স্বার্থে রেল পরিষেবা শুরু করা হলেও, পরবর্তীকালে যাত্রী পরিবহণের অন্যতম প্রধান মাধ্যম হয়ে উঠে এই রেল ব্যবস্থা। রেল ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ রেলস্টেশন। আজ আমরা ভারতের এমনই ১১টি প্রাচীন রেলস্টেশন সম্পর্কে আলোচনা করব এই প্রতিবেদনে।

ছত্রপতি শিবাজী টার্মিনাস : এটি ভারতের প্রাচীনতম রেল স্টেশন। এই স্টেশন নির্মিত হয় ১৮৫৩ খ্রিস্টাব্দে। ভিক্টোরিয়া টার্মিনাস এবং বরিবন্দর রেলওয়ে স্টেশন ছিল এই রেলস্টেশনের পূর্বতন নাম।

হাওড়া জংশন : ভারতের দ্বিতীয় প্রাচীন রেল স্টেশন হল হাওড়া জংশন। ১৮৫৪ সাল নাগাদ নির্মিত হয় এটি। এটি দেশের দ্বিতীয় প্রাচীনতম ও বাংলার প্রথম রেলস্টেশন। ছোট্ট একটি ঘরের মধ্যে এই স্টেশনের পথ চলা শুরু। বর্তমানে এটি দেশের অন্যতম ব্যস্ততম রেল স্টেশন।

আরোও পড়ুন : কপাল খুলবে কর্মপ্রার্থীদের! দুর্দান্ত বেতনের কাজ মিলবে এবার এই ব্যাঙ্কে! কিভাবে আবেদন করবেন?

রোয়াপুরাম রেলওয়ে স্টেশন: তামিলনাড়ু রাজ্যের রাজধানী চেন্নাই-এর রোয়াপুরাম শহরে অবস্থিত এই রেলস্টেশন দেশের অন্যতম প্রাচীন একটি স্টেশন। এই স্টেশনের নির্মাণ কাজ শেষ হয় ১৮৫৬ সালের জুন মাসে।

কানপুর সেন্ট্রাল : ভারতের চতুর্থ প্রাচীনতম এই স্টেশনের পথচলা শুরু ১৮৫৯ সালে। এই স্টেশনটি অবস্থিত উত্তরপ্রদেশের কানপুরে।

এলাহাবাদ জংশন : বর্তমানে প্রয়াগরাজ নামে পরিচিত এলাহাবাদ জংশন দেশের অন্যতম প্রাচীনতম স্টেশন। এই স্টেশনের নির্মাণ কাজ শেষ হয়েছিল ১৮৫৯ সালে।

ভাদোদরা জংশন : এই স্টেশনের পূর্বের নাম ছিল বড়দা সিটি জংশন। মহারাজা খান্ডেরাও-এর আমলে ১৮৬১ সালে গুজরাট রাজ্যের ভাদোদরা সায়াজীগঞ্জে এই স্টেশন নির্মাণ হয়।

আরোও পড়ুন : এবার থেকে ট্রেনের টিকিট বুকিং করা যাবে কিপ্যাড ফোনেও! রিলায়েন্স জিওর দুর্দান্ত উদ্যোগ

শিয়ালদহ রেলওয়ে স্টেশন : ১৮৬১ সাল নাগাদ পথচলা শুরু করে দেশের অন্যতম প্রাচীন এই স্টেশন। বাংলার এই স্টেশন বর্তমানে ভারতের অন্যতম ব্যস্ত স্টেশনের একটি।

দিল্লি জংশন : দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই স্টেশনের পথচলা শুরু ১৮৬৪ সালে। এই স্টেশন আগে পুরনো দিল্লি জংশন এবং লাহোর স্টেশন নামে পরিচিত ছিল।

jpg 20230905 151216 0000.jpg

মাদ্রাস সেন্ট্রাল : চেন্নাই-এর পেরিয়ামেট শহরে অবস্থিত মাদ্রাজ সেন্ট্রাল ভারতের অন্যতম প্রাচীনতম স্টেশনের একটি। ১৮৬২ থেকে ১৮৭৩ খ্রিস্টাব্দ স্টেশনের নির্মাণকাল।

আগ্রা ফোর্ট রেলওয়ে স্টেশন : দেশের অন্যতম প্রাচীন এই স্টেশনের নির্মাণ হয় ১৮৭৩ সালে। উত্তরপ্রদেশের আগ্রার রাকাবগঞ্জ এলাকায় এই স্টেশন অবস্থিত।

ঝাঁসি জংশন : ১৮৮০-এর দশকের শেষের দিকে এই স্টেশন নির্মাণ করা হয়েছিল। বীরাঙ্গনা লক্ষ্মীবাঈ ঝাঁসি রেলস্টেশন নামে পরিচিত উত্তরপ্রদেশের এই স্টেশনটি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর