এবার থেকে ট্রেনের টিকিট বুকিং করা যাবে কিপ্যাড ফোনেও! রিলায়েন্স জিওর দুর্দান্ত উদ্যোগ

   

বাংলাহান্ট ডেস্ক : ভারতের টেলিকম জগতে একাই রাজত্ব চালাচ্ছে রিলায়েন্স জিও (Reliance Jio)। রিলায়েন্স জিওর দাপটে অন্যান্য টেলিকম সংস্থাগুলির অবস্থা বেহাল হয়ে পড়েছে। একের পর এক দুর্দান্ত অফার এনে গ্রাহকদের মন জয় করে নিয়েছে মুকেশ আম্বানির সংস্থা। এবার রিলায়েন্স জিও চুক্তি করে ফেলল আইআরসিটিসির (IRCTC) সঙ্গে।

এই চুক্তির ফলে লক্ষ লক্ষ রিলায়েন্স জিওর গ্রাহক উপকৃত হবেন। ঘরে বসে কাটা যাবে ভারতীয় রেলের (Indian Railways) ট্রেনের টিকিট। ট্রেনের টিকিট বুক করার জন্য জিও নিয়ে এসেছে জিও রেল অ্যাপ (Jio Rail App)। ২০১৯ সাল থেকে যদিও এই অ্যাপের মাধ্যমে জিও গ্রাহকদের সুবিধা দিয়ে আসছে। তবে এবার থেকে কিপ্যাড ফোনের মাধ্যমেই এই অ্যাপের সহায়তায় কাটা যাবে ট্রেনের টিকিট।

আরোও পড়ুন : ১ জুন থেকেই বদলে যাবে সবকিছু! গাড়ি বের করার আগে দশবার ভাবুন এই বিষয়ে, নাহলেই ‘ফাইন’

এই অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার পাশাপাশি PNR স্ট্যাটাস চেক করার সুবিধা থাকছে। এছাড়াও এই অ্যাপে রয়েছে একাধিক ফিচার্স। তবে বলে রাখা ভালো এই অ্যাপ কিন্তু সবাই ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র জিও ফোন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন জিও রেল অ্যাপ। এই ধরনের কিপ্যাড ফোনের সাহায্যে ট্রেনের টিকিট বুক করা নিঃসন্দেহে একটি বিপ্লব।

আরোও পড়ুন : ৩০ সেপ্টেম্বর শেষ দিন! SBI অ্যাকাউন্ট থাকলে সারতে হবে এই কাজ, কপাল খুলে যাবে আপনার

বহু গ্রাহক রয়েছেন যারা জিওর কিপ্যাড ফোন ব্যবহার করেন। তাদের জন্য এই সুবিধা প্রদান করা হবে। এই অ্যাপের মাধ্যমে টিকিট বুক করার জন্য প্রথমে আপনাকে এই অ্যাপের ভিতর প্রবেশ করতে হবে। তারপর আপনাকে বেছে নিতে হবে বোর্ডিং ও ডেস্টিনেশন স্টেশন। এরপর আপনাকে যাত্রার সময়কাল নির্বাচন করতে হবে।

Along with confirmed seats in train tickets, these services are also available free of charge.

এরপর আসবে ট্রেনের তালিকা। তারপর সবকিছু ঠিকঠাকভাবে পূরণ করে পেমেন্ট করতে হবে। ট্রেনের টিকিট বুক করার জন্য একাধিক অ্যাপ রয়েছে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য। তবে মুকেশ আম্বানির সংস্থাই একমাত্র কিপ্যাড ফোনের সহায়তায় ট্রেনের টিকিট বুক করার সুবিধা প্রদান করে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর