টাইমলাইনভারতরাজনীতি

NPR-এ আপত্তি নেই কেরল সহ কংগ্রেসশাসিত রাজ্যগুলির!

বাংলা হান্ট ডেস্কঃ এনপিআর-এর বিরোধিতায় দেশের মধ্যে দুটি রাজ্য সবথেকে বেশি সরব হয়েছিল, বাংলা এবং কেরল । কিন্তু বাংলার প্রতিনিধি এনপিআর নিয়ে কেন্দ্রের ডাকা বৈঠকে অনুপস্থিত থাকলেও কেরলের প্রতিনিধি উপস্থিত ছিল ওই বৈঠকে । সেই নিয়েই এবার শুরু হয়েছে জোর জল্পনা । এমনকি দেখা গিয়েছে কংগ্রেসশাসিত রাজ্যগুলিও উপস্থিত হয়েছিল ১৭ তারিখের বৈঠকে ।

এনআরসি, সিএএ এর পাশাপাশি এনপিআর ইস্যুতে সরব হয়েছে যে সব রাজ্যগুলি তাদের সবাই একমাত্র বাংলা ছাড়া প্রতিনিধি পাঠিয়েছে এনপিআর-এর বৈঠকে । এই প্রসঙ্গে তাদের বক্তব্য এনপিআর-এ তাদের কোনও আপত্তি নেই । ১০ বছর অন্তর এটি তো হওয়ারই কথা । ২০১০ সালে হয়েছে, পরে সংশোধন করে ২০১৫ সালে হয়েছে । গনগণনা তো করতেই হবে । এনপিআর-এর বিরোধিতা করছে না কেউ । কিন্তু এনপিআর-এর তথ্যের মাধ্যমে তথ্য নিয়ে তৈরি হতে পারে নারগরিকপঞ্জি । সেটাতেই আপত্তি রয়েছে সকলের । কেন্দ্রের এই পরিকল্পনাতেই সায় নেই কংগ্রেসশাসিত রাজ্যগুলির । সেই সঙ্গে কেরলেরও । নাহলে এনপিআর করাতে আপত্তি নেই ওই রাজ্য গুলির ।

গত বুধবার এনপিআর চালু করা নিয়ে নতুন করে বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার । এনপিআর-এর জন্য কোনও নথি কিংবা বায়োমেট্রিক তথ্য লাগবে না, জানানো হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে । তবে ২১ টি তথ্য জানাতে হবে সরকারকে । একটি ফর্ম বেরোবে সেই ফর্মের মাধ্যমে এনপিআর-এর জন্য এপ্রিলের পর থেকে কাজ শুরু হবে প্রতিটি রাজ্যে ।

কিন্তু নিজের অবস্থান থেকে কেরল ঈশত্ সরে গেলেও পশ্চিমবঙ্গ একেবারে অনড় রয়েছে । বাংলা এনপিআর, এনআরসি, সিএএ কোনওটাই হতে দেবেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

Back to top button
Close