হয়ে যান সতর্ক! এবার সিম পোর্ট করার জন্য অপেক্ষা করতে হবে এত দিন! নিয়ম পরিবর্তন TRAI-এর

বাংলা হান্ট ডেস্ক: Telecom Regulatory Authority of India (TRAI) এবার মোবাইল নম্বর পোর্টেবিলিটির (MNP) নিয়ম পরিবর্তন করেছে। উল্লেখ্য যে, MNP সুবিধাটি ২০০৯ সালে শুরু হয়েছিল। তবে, এখন সেটি নবমবারের জন্য পরিবর্তন করা হচ্ছে। এই নতুন নিয়ম অনুযায়ী, আপনি যদি সম্প্রতি আপনার সিম (Sim Card) পরিবর্তন করে থাকেন সেক্ষেত্রে আপনি আপনার মোবাইল নম্বরটি অন্য নেটওয়ার্কে পোর্ট করতে পারবেন না।

   

এমতাবস্থায়, গ্রাহকদের এখন তাঁদের মোবাইল নম্বর অন্য নেটওয়ার্কে স্থানান্তরিত করতে ৭ দিন অপেক্ষা করতে হবে। TRAI জানিয়েছে, প্রতারণা এবং অনলাইন জালিয়াতি থেকে গ্রাহকদের রক্ষা করতে এই পরিবর্তনগুলি করা হচ্ছে। এর মাধ্যমে গ্রাহকদের নিরাপত্তা বাড়বে।

Now how many days to wait for sim port

সিম সোয়াপ: আপনি যদি কখনও আপনার সিম হারিয়ে ফেলেন বা সিমটি নষ্ট হয়ে যায়, সেক্ষেত্রে আপনি আপনার টেলিকম অপারেটরের কাছে গিয়ে সিমটি প্রতিস্থাপন করতে পারেন। এই প্রক্রিয়াটিকে সিম সোয়াপ বলা হয়।

আরও পড়ুন: “ওকে দেখে গোটা প্রজন্ম শিখবে”, রোহিত-কোহলি নন, এই খেলোয়াড়ের প্রশংসায় পঞ্চমুখ দ্রাবিড়

৭ দিন পরে আপনার সিম পোর্ট করতে সক্ষম হবেন: উল্লেখ্য যে, TRAI-এর নতুন নিয়ম অনুসারে, সিম সোয়াপ করার পরে, আপনি কমপক্ষে ৭ দিনের জন্য আপনার নম্বর অন্য নেটওয়ার্কে স্থানান্তরিত করতে পারবেন না। এদিকে, যদি গ্রাহকেরা গত ৭ দিনের মধ্যে সিম পরিবর্তন করে থাকেন, সেক্ষেত্রে টেলিকম কোম্পানিগুলি তাকে ইউনিক পোর্টিং কোড (UPC) ইস্যু করতে পারবে না। UPC কোড হল সেই কোড যার সাহায্যে আপনি আপনার মোবাইল নম্বর অন্য নেটওয়ার্কে স্থানান্তরিত করতে পারেন। মূলত, আপনার নামে যাতে অন্য কেউ নতুন সিম না নিতে পারে সেজন্য ৭ দিনের এই অপেক্ষার প্রয়োজন।

আরও পড়ুন: বাতকর্ম থেকে শুরু করে ব্যবহৃত অন্তর্বাস, এই যুবতী বিক্রি করছেন সবকিছুই! কিনতে পাগল ক্রেতারা

কেন এই পরিবর্তন করা হয়েছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, জালিয়াতি এবং স্প্যাম ঠেকাতে এই পরিবর্তন করা হয়েছে। TRAI জানিয়েছে যে, এটি মোবাইল নম্বর পোর্ট করার প্রক্রিয়াটিকে নিরাপদ করে তুলবে এবং কোনও ধরণের জালিয়াতিও ঘটবে না। উল্লেখ্য যে, আপনার সিম হারিয়ে গেলে বা কাজ না করলে আপনি টেলিকম অপারেটরের কাছে গিয়ে সিমটি প্রতিস্থাপন করতে পারেন। এর জন্য আপনাকে আপনার পরিচয়ের একটি বৈধ নথি দেখাতে হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর