টাইমলাইনপশ্চিমবঙ্গবাংলাদেশ

NRC আতঙ্ক! চোরাপথে সীমান্তে ভিড় বাংলাদেশি অনুপ্রবেশকারীদের

বাংলা হান্ট ডেস্কঃ  এনআরসি আতঙ্কে নিজেদের দেশে চোরাপথে ফিরে যাচ্ছে বাংলাদেশিরা, এমনটাই এক সংবাদমাধ্যম সূত্রে তথ্য উঠে এব প্রকাশ্যে। সীমান্তে নাকি বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ঢল নেমেছে রীতিমতো। ওপার বাংলার ফেরার প্রচেষ্টায় তাঁরা সকলে।গত কয়েক মাসের মধ্যে এই ফেরার সংখ্যা ক্রমশ বাড়ছে। ৩ মাসের মধ্যে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কাতারে কাতরে ফিরে যাচ্ছে নিজেদের দেশে। এনআরসি-র আতঙ্কের ফিরে যাচ্ছে তাঁরা।

ইন্দো-বাংলা পেট্রাপোল সীমান্তের অভিবাসন দফতরের হিসেব অনুযায়ী প্রতিদিন প্রায় ৪ থেকে ৫ হাজার বাংলাদেশি বৈধ পায়পোর্ট নিয়ে ভারত থেকে বাংলাদেশে ফিরছেন। সীমান্তে কয়েক মাসে বাংলাদেশিদের ভিড় বেড়ে গিয়েছে।সূত্রের খবর, উত্তর ২৪ পরগনার সীমান্ত এলাকার পাচার পথের ঘোজাডাঙ্গা, আংরাইল, বর্ণবেড়িয়া দিয়ে রুটই এখন নিরাপদ। ধৃত বাংলাদেশিদের বক্তব্য, উত্তর প্রদেশ, কেরল, বেঙ্গালুরু থেকে রীতিমতো ঘাড়ধাক্কা দিয়ে বাংলাদেশিদের তাড়িয়ে দেওয়া হচ্ছে। সেই আতঙ্কেই আরও তারা পালিয়ে যাচ্ছে চোরাপথেই।

এনআরসি-র আতঙ্কে কেউ চোরাপথে আবার কেউ বৈধভাবে ভারত থেকে নিজেদের দেশে অগণিত বাংলাদেশি ফিরে যাওয়ার হিড়িক উঠেছে এখন। বিএসএফ-পুলিশের হাতে ধরা পড়ে শ্রীগরে ঢোকানো হয়েছে অনেককেই। চোরাপথে বাংলাদেশে প্রবেশ করতে গিয়ে কয়েকশো বাংলাদেশি পাকড়াও হয়েছে। ভনরাজ্যে ধরপাকড় শুরু হতে আরও আতঙ্কিত হয়ে পড়েছেন বাংলাদেশি অনুপ্রবেশকারীরা।

বনগাঁ পুরসভার চেয়ারম্যান, শঙ্কর আঢ্যের কথায়,  এই পরিস্থিতির জন্য সীমান্তে অপরাধ করার প্রবণতা বাড়ছে ক্রমশ। বিজেপিশাসিত রাজ্যগুলিতে বাঙালিদের টার্গেট করে ত্রাস সৃষ্টি করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ তাঁর। এই মুহুর্তে এনআরসি আতঙ্কে একরকম এ দেশ থেকে পালাতে হচ্ছে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের।

Back to top button
Close