আন্দোলন করবেন না! বড়সড় সিদ্ধান্তের পথে রাজ্য সরকার, বিশেষ আবেদন করলেন স্বয়ং মুখ্যমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : আগামী বছরের রাজ্য বিধানসভা বাজেটে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে পুরনো পেনশন প্রকল্প (ওপিএস) নিয়ে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে সম্প্রতি এমন কথাই জানিয়েছেন। এই কথা জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী রাজ্য সরকারি কর্মচারীদের আন্দোলন না করার আর্জি দিয়েছেন।

   

বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে জানান, সুবোধ কুমার কমিটির রিপোর্ট জমা পড়েছে। এই কমিটি রাজ্য সরকারকে নয়া পেনশন প্রকল্প এবং পুরনো পেনশন প্রকল্পের মধ্যে তুলনা করে রিপোর্ট জমা দিয়েছে। সরকারের তরফ থেকে খতিয়ে দেখা হবে সেই রিপোর্ট। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে রাজ্যের বাজেট অধিবেশনে।

আরোও পড়ুন : চেনেন নাকি ইমাম আল-সুদাইসকে? ইনিই করবেন অযোধ্যা মসজিদের শিলান্যাস! চমকে দেবেন তার পরিচয়

মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত বেশ গুরুত্বপূর্ণ, কারণ কিছুদিন আগেই কেন্দ্রের বিজেপি সরকার স্পষ্ট করে দেয় যে ফিরিয়ে আনা হবে না পুরনো পেনশন প্রকল্প। এই বিষয়টি ইতিমধ্যেই জানানো হয়েছে সংসদে। কেন্দ্রের বিজেপি সরকারের এই ঘোষণার পরেই পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার ব্যাপারে নতুন আশা জাগাল মহারাষ্ট্রের জোট সরকার।

আরোও পড়ুন: স্যামসাং’র ফোন থাকলে হয়ে যান সাবধান, বিরাট সতর্কতা জারি করল কেন্দ্র! হতে পারেন সর্বহারা

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী পঙ্কজ চৌধুরী লোকসভায় গত সোমবার বলেন, “কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার ব্যাপারে কোনোরকম বিবেচনা করা হচ্ছে না।” অর্থাৎ কেন্দ্রীয় মন্ত্রী স্পষ্ট করে দেন যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন পেনশন নীতি বজায় থাকবে।

eknath shinde

 

দেশের বেশ কিছু রাজ্যের পাশাপাশি মহারাষ্ট্রের সরকারি কর্মচারীরাও পুরনো পেনশন নীতি ফিরিয়ে আনার দাবি তোলেন। উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস যদিও গত ডিসেম্বর মাসে বলেন যে ফিরিয়ে আনা হবে না পুরনো পেনশন নীতি। কিন্তু তারপর একাধিক বিধান পরিষদের নির্বাচনে জোট সরকার পরাজয়ের মুখোমুখি হয়।