সূর্যকে ১.৩ বার প্রদক্ষিণ! ৫৭.৬৬ লক্ষ কিমি চলল বন্দে ভারত, Aditya-L1 লঞ্চের দিন বড় তথ্য প্রকাশ রেলের

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে একের পর এক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে ভারত (India)। যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে এক্কেবারে মহাকাশ গবেষণা পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই বিরল নজির স্থাপন করছে আমাদের দেশ। যা অবাক করে দিচ্ছে সমগ্র বিশ্বকেও। সম্প্রতি চন্দ্রযান-৩ (Chandrayann-3)-এর মাধ্যমে চাঁদের মাটি ছুঁয়ে ইতিহাস তৈরি করেছে ভারত। সেই রেশ কাটতে না কাটতেই এবার সূর্যের উদ্দেশ্যে পাড়ি দিয়েছে Aditya-L1।

২ সেপ্টেম্বর অর্থাৎ শনিবার সকাল ১১ টা ৫০ মিনিটের নির্ধারিত সময়ে Aditya-L1-এর সফল উৎক্ষেপণ সম্পন্ন করে ISRO (Indian Space Research Organisation)। যার মাধ্যমে আরও এক নজির স্থাপন করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। তবে ঠিক সেই আবহেই এই বিশেষ দিনটিকে সামনে রেখে একটি চমকপ্রদ তথ্য সামনে আনল ভারতীয় রেল (Indian Railways)। যেটি জানার পর অবাক হবেন প্রত্যেকেই।

   

On the day of Aditya-L1 launch, Railways released big information

এমনিতেই বর্তমান সময়ে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে রেলের যাত্রী সংখ্যা। এমতাবস্থায়, ক্রমবর্ধমান যাত্রীদের কথা মাথায় রেখে রেলের তরফে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এছাড়াও, রেলপথকে আরও গতিশীল করে তোলার পাশাপাশি চালু করা হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের মতো সেমি-হাই স্পিড ট্রেনও। যেটি ইতিমধ্যেই যাত্রীদের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে।

আরও পড়ুন: জুটতনা খাবার, পায়ে ছিলনা চপ্পলও! অথচ আজ লাখ লাখ টাকার ব্যবসা করছেন এই যুবক

তবে, এবার বন্দে ভারত তৈরি করল আরও এক নজির। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দেশের এই সেমি-হাই স্পিড ট্রেন ইতিমধ্যেই সফলভাবে ৫৭.৬৬ লক্ষ কিলোমিটারের সফর সম্পন্ন করেছে। পরিসংখ্যানগত দিক থেকে যেটি সূর্যকে ১.৩ বার প্রদক্ষিণ করার মতো দূরত্ব। আর এই অবাক করা পরিসংখ্যানই Aditya-L1-এর উৎক্ষেপণের দিন সামনে আনল ভারতীয় রেল।

আরও পড়ুন: ফের বড় চমক! রেশন কার্ড থাকলেই গ্যাস সিলিন্ডার মিলবে ৪০০ টাকায়, বড়সড় ঘোষণা করল রাজ্য সরকার

প্রসঙ্গত উল্লেখ্য যে, সাম্প্রতিক সময়ে রেলের তরফে বন্দে ভারতের প্রতি যথেষ্ট নজর দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, প্রায় প্রতিটি মাসেই নতুন নতুন রুটে শুরু করা হচ্ছে এই ট্রেনের সফর। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এখন প্রতিমাসে প্রায় তিন থেকে চারটি বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই দেশের ২৫ টি রুটে শুরু হয়েছে এই ট্রেনের চলাচল। এমতাবস্থায়, রেলের লক্ষ্য হল অদূর ভবিষ্যতে রাজধানী এবং শতাব্দীর মত ট্রেনগুলিকে বন্দে ভারতের মাধ্যমে প্রতিস্থাপিত করা। এছাড়াও যাত্রীদের কথা ভেবে বন্দে ভারতের স্লিপার ভার্সনও নিয়ে আসার ক্ষেত্রে কাজ করছে রেল।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর