শেষ হল দীর্ঘদিনের অপেক্ষা! লাগু হল CAA, জানেন ঘরে বসে কীকরে মিলবে ভারতের নাগরিকত্ব?

বাংলাহান্ট ডেস্ক : সামনেই লোকসভা নির্বাচন। তার আগে মোদি সরকারের মাস্টার্সস্ট্রোক। গতকাল গোটা দেশজুড়ে লাগু হল CAA। পাড়ার চায়ের দোকান থেকে শুরু করে অফিস ক্যান্টিন, সব জায়গায় এখন CAA নিয়ে আলোচনা। নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ বলবৎ করার পর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চালু করা হয়েছে বিশেষ পোর্টাল।

   

এই পোর্টালের মাধ্যমে ভারতের নাগরিকত্বের জন্য জানানো যাবে আবেদন। সিএএ-২০১৯ এ রেজিস্ট্রেশনের জন্য সরকারের পক্ষ থেকে শীঘ্রই চালু করা হতে পারে মোবাইল অ্যাপ। ২০১৯ সালে সংসদে পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিলটি। এরপর সেটি রাষ্ট্রপতির সম্মতি পায়। তবে দীর্ঘদিন কেটে গেলেও সরকার CAA লাগু করতে পারেনি দেশে।

আরোও পড়ুন : ‘শ্রীময়ীর সঙ্গে বিয়ে আদৌ টিকবে?’ কাঞ্চনের দ্বিতীয় স্ত্রী পিঙ্কির গলায় এ কেমন সুর!

অবশেষে ২০২৪ সালে এসে গোটা দেশ জুড়ে চালু হল CAA। পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ভারতে আগত হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের মানুষেরা CAA-এর মাধ্যমে ভারতের নাগরিকত্ব পাবেন। কীভাবে বাড়িতে বসে আবেদন করতে পারবেন ভারতের নাগরিকত্বের জন্য? চলুন দেখে নেওয়া যাক।

আরোও পড়ুন : এখন কথা বলেই ঝটপট বুক করুন ট্রেনের টিকিট! দুর্দান্ত পরিষেবা শুরু IRCTC-র, মিলবে একগুচ্ছ সুবিধা

আবেদনকারীকে প্রথমে ভিজিট করতে হবে indiancitizenshiponline.nic.in – এই ওয়েবসাইটে। হোম পেজে আপনাকে গিয়ে ক্লিক করতে হবে ‘Registration As a Citizen of India Under Section 5(1)(a) of the Citizenship Act, 1955 Made by a person of Indian Origin’ ক্যাটেগরিতে। তারপর নতুন একটি পেজ খুললে সেখানে দেখা যাবে কোন কোন নথি প্রয়োজন হবে আবেদনের জন্য। এরপর সেখানে দেখতে পাবেন ‘Apply Online’- অপশন। এখানে ক্লিক করার পর আবেদনপত্রে যাবতীয় তথ্য ও নিজের ফটো আপলোড করতে হবে। তারপর ‘FINAL SUBMIT TO THE MINISTRY’ অপশনে ক্লিক করে আবেদন পত্র জমা করতে হবে। তারপর পেমেন্ট অপশনে ক্লিক করে আবেদনমূল্য মেটাতে হবে।

caa

আপনি যে আবেদন করেছেন তার স্বপক্ষে নথি জমা করতে হবে জেলাশাসক বা ডেপুটি কমিশনারের কাছে। এটি হল প্রাথমিক ধাপ। এরপর সরকারের নিয়ম অনুযায়ী আরো কয়েকটি পদক্ষেপ গ্রহণ করলে পেয়ে যাবেন ভারতের নাগরিকত্বের শংসাপত্র।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর