আন্তর্জাতিকটাইমলাইনভারতরাজনীতি

পাকিস্তান আফগানিস্তান করোনা মোকাবিলায় অনেক এগিয়ে, মোদী সরকারকে তোপ রাহুল গান্ধীর

Bangla Hunt Desk: প্রথম থেকেই কেন্দ্র সরকারের সমস্ত সিদ্ধান্তের বিরোধিতা করে এসেছেন রাহুল গান্ধী (Rahul gandhi)। কংগ্রেসের এই প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী কখনও দেশের অর্থনীতি, আবার কখনও বা বহির্দেশের শত্রুর আক্রমণ নিয়ে কেন্দ্রকে কোণোঠাসা করতে ছাড়েননি।

কেন্দ্রকে বিঁধলেন রাহুল গান্ধী
বর্তমান সময়ে করোনা ভাইরাসের আবহে প্রথম থেকেই কেন্দ্র সরকারের সমস্ত সিদ্ধান্তের বিরোধিতা করে এসেছেন রাহুল গান্ধী। করোনা বিষয়ক কেন্দ্র সরকারের গৃহীত সকল সিদ্ধান্তের বিরুদ্ধেই দেখা গিয়েছে তাঁকে। এবার প্রতিবেশি শত্রু দেশ পাকিস্তানের সঙ্গে তুলনা টেনে আবারও কেন্দ্র সরকারকে বিঁধলেন রাহুল গান্ধী।

রাহুলের ট্যুইট
বৃহস্পতিবার সকালে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী এক ট্যুইট করে জানান, ‘বিজেপি সরকারের এটি একটি বড় কৃতিত্ব! ভারতের তুলনায় পাকিস্তান (Pakistan) এবং আফগানিস্তানও (Afghanistan) করোনা মোকাবিলায় অনেক এগিয়ে’। সেই সঙ্গে ভারতের জিডিপি হ্রাসের বিষয়েও একটি গ্রাফ নিজের ট্যুইটে প্রদর্শন করেছেন রাহুল গান্ধী। যেখানে দেখান হয়েছে ভারতের জিডিপি প্রায় ১০.৩০ শতাংশ হ্রাস পাবে।

IMF এর রিপোর্ট
সম্প্রতি IMF জানিয়েছে, ২০২১ সালে ভারতের অর্থনীতি ৮.৮ শতাংশ বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। যা চীনকে অনেক পিছনে ফেলে দ্রুতই অর্থনীতির শীর্ষে পৌঁছাতে পারে। এদিকে আবার ২০২১ সালের চীনের অর্থ ব্যবস্থা ৮.২ শতাংশ বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।

IMF এক রিপোর্টে জানিয়েছে, ভারতে জিডিপিতে অনুমানের থেকেও অনেক বেশি পতন লক্ষ্য করা গেছে। ২০২০ সালে সামান্য নিম্নগামী হলেও, ২০২১ সালে ভারতের অর্থনীতিতে ব্যাপকহারে বৃদ্ধি ঘটবে। পূর্বে বিশ্ব ব্যাংক অনুমান করেছিল এবছর ভারতের জিডিপিতে ৯.৬ শতাংশ ঘাটতি হতে পারে।

Back to top button