ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মোক্ষম চাল? বিশ্বকাপে যোগ দেওয়ার আগে যাবতীয় পরিকল্পনা ভেস্তে গেল পাকিস্তানের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতের মাটিতে আসা নিয়ে পাকিস্তানের ভিসা সমস্যা নিয়ে একাধিক অভিযোগ উঠেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) দিক থেকে। তবে সেই সব সমস্যা মিটিয়ে আইসিসি (ICC) নিশ্চিত করেছে যে ভারত সরকার বিশ্বকাপে সফরকারী পাকিস্তান দলের জন্য ভিসা অনুমোদন করেছে। বাবর আজমদের পাকিস্তান থেকে দুবাই হয়ে হায়দরাবাদে আসতে ৪৮ ঘণ্টারও কম সময় আগে। কিন্তু ভারতের তরফ থেকে ভিসা প্রদানে বিলম্বে হওয়ায় অসন্তোষ প্রকাশ করে আইসিসিকে পিসিবির চিঠি দেওয়ার কিছু সময় পরে সোমবার সমস্যা মিটে যায়।

কিন্তু ভিসা পেতে দেরি হওয়ার কারণে বাবর আজ আমরা ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। ভারতে আসার আগে সংযুক্ত আরব আমিরাশাহী-তে বিশ্বকাপের জন্য টিম বন্ডিং ট্রিপের পরিকল্পনা করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু ভারত থেকে ভিসা পেতে বিলম্ব হওয়ায় তাদের সেই সফরটি বাতিল করতে হয়েছে। বিশ্বকাপের আগে এই বিষয়টি তাদের ক্ষতি করবে কিনা সেটা বাবর আজম তার পারফরম‍্যান্সই বলে দেবে।

এই বিষয়ে প্রশ্ন করা হয়েছিল ভারত সরকারের একজন মুখপাত্রকে। যদিও তিনি পরিকল্পিতভাবে এই ব্যাপারটা করা হয়েছে তা মানতে নারাজ। তিনি জানিয়েছেন “স্বরাষ্ট্র মন্ত্রক ভিসা প্রদানের জন্য নিরাপত্তা ছাড়পত্র দেয়। সেই প্রক্রিয়া সম্পূর্ণ হতে যতটা সময় লাগে সেটুকুই লেগেছে।” সোমবার সন্ধ্যায় পিসিবি তার স্কোয়াডের জন্য ভিসা সহ পাসপোর্ট পেয়েছে বলে আশা করা হচ্ছে।

তবে এই ঘটনার কারণে শুধুমাত্র পাকিস্তানের ক্রিকেটারদের সমস্যা হয়নি। অন্যান্য দেশের পাকিস্তানি বংশোদ্ভূত খেলোয়াড়রাও এর ফল ভুগছেন। নেদারল্যান্ডস ক্রিকেট দলের দুই পাকিস্তানি বংশোদ্ভূত সদস্য শরিজ আহমেদ এবং সাকিব জুলফিকার, সময়মতো ভিসা না পাওয়ার কারণে নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ড আয়োজিত একটি সংক্ষিপ্ত প্রস্তুতিমূলক ক্যাম্পে যোগ দিতে পারিনি, যা ভারতের মাটিতে আয়োজিত হয়েছিল।

আরও পড়ুন: বিশ্বকাপ খেলতে নামার আগে বিরাট বড় রেকর্ড গড়লো ভারত! পাত্তা পাবে না অস্ট্রেলিয়া বা পাকিস্তান

এমন ঘটনা চলতি বছরের শুরুর দিকেও ঘটেছিল। পাকিস্তান বংশোদ্ভূত তারকা অস্ট্রেলিয়ান ক্রিকেটার উসমান খাওয়াজা ভারতের মাটিতে বর্ডার গাভাস্কার ট্রফির খেলা খেলতে আসার সময় ভিসা পেতে বিলম্বের কারণে তার সতীর্থদের চেয়ে একদিন পরে ভারতে এসেছিলেন। এখন দেখার বিশ্বকাপ এর প্রভাব কতটা দেখা যায়।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর