ঐতিহাসিক জয় পাকিস্তানের! খোঁড়াতে খোঁড়াতে দলকে জিতিয়ে ভারতকে বার্তা দিলেন রিজওয়ান

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ অনভিজ্ঞ শ্রীলঙ্কান বোলিং লাইন-আপ পারলো না। প্রবল চাপের মধ্যেও দুর্দান্ত প্রত্যাবর্তন করলো পাকিস্তান (Pakistan Cricket Team)। বিশ্বকাপের ইতিহাসে এতদিন সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ডটি ছিল আয়ারল্যান্ডের নামের পাশে। ২০১১ সালে তারা ইংল্যান্ডের বিরুদ্ধে ৩২৯ তাড়া করে জিতেছিল। কিন্তু এদিন বিশ্বকাপে (2023 ODI World Cup) সেই ইতিহাস বদলে দিয়ে মহম্মদ রিজওয়ানরা (Md Rizwan) জয় পেলেন ৩৪৪ রান তাড়া করে।

rizwan

পাকিস্তানের আগে কোনওদিনও বিশ্বকাপে ৩০০ রান তারা করে ম্যাচ জেতা নেই। ১৯৯২ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২৬৩ রান তারা করতে নেমে জয় পাওয়াটা ছিল তাদের ইতিহাসের সেরা বিশ্বকাপের রান তাড়া করে জয়। কিন্তু এদিন চাপে পড়েও অসাধারণ প্রত্যাবর্ষণ করে সেই ইতিহাসটা বদলে দিলো আবদুল্লা শফিকরা। আফগানিস্তানের বিরুদ্ধে নামার আগে রোহিত শর্মার ভারতীয় দল নিশ্চয়ই এই ম্যাচের দিকে নজর রাখছেন।

প্রথম ম্যাচে দুর্বল নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়েছিল পাকিস্তান। এবার দ্বিতীয় ম্যাচে এশিয়া কাপে সুপার ফোরে হারের বদলা নিল তারা শ্রীলঙ্কার বিরুদ্ধে। কুশল মেন্ডিস এবং সমরাবিক্রমা অসাধারণ শতরান করে বড় স্কোলের দিকে নিয়ে যাচ্ছিলেন নিজেদের দেশকে। কিন্তু হাসান আলী (৪/৭১), হ‍্যারিস রাউফরা (২/৬৪) শেষ ১০ ওভারে অসাধারণ বোলিং করে ৩৪৪ রানে তাদের আটকে রাখেন।

রান তাড়া করতে নেমে বাবর আজম এবং ইমাম উল হককে দ্রুত হারিয়েছিল পাকিস্তান। কিন্তু নিজের প্রথম বিশ্বকাপের ম্যাচ খেলতে নাম আবদুল্লা শফিক এবং মহম্মদ রিজওয়ান ঠান্ডা মাথায় খেলা ঘুরিয়ে দেন। তারা একবার সেট হয়ে যাওয়ার পর আর কোনো সুযোগ দেননি। আগ্রাস ব্যাটিং করে বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই অসাধারণ শতরান করেন আবদুল্লা। ১০৩ বলে ১১৩ রান করে তিনি আউট হন।

তারপর পায়ের মাংসপেশির অস্বস্তির ও পিঠের অস্বস্তির কারণে মাঠে ছটফট করতে থাকা রিজওয়ান মন শক্ত করে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। অভাবনীয় ব্যাটিং করে তিনিও শতরান করেন। শেষ অবধি ক্রিজে থেকে ১২১ বলে ১৩১ রানের একটি একটি অসাধারণ ইনিংস খেলেন তিনি। সাউদ সাকিল ৩০ বলে ৩১ এবং ইফতিকার আহমেদ ১০ বলে ২২ রান করে তার কাজটা আরও সহজ করে দেন। ৮ বল বাকি থাকতেই অনবদ্য জয় পায় পাকিস্তান।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর