টাইমলাইনবিনোদন

মাছ রান্না নিয়ে বাঙালিদের অপমান! রোহিঙ্গা-মন্তব‍্যে ক্ষমা চেয়েও আরো বিতর্ক বাড়ালেন পরেশ রাওয়াল

বাংলাহান্ট ডেস্ক: বাঙালিদের নিশানা করে বেনজির কটাক্ষ শানিয়ে বিপদে পড়েছেন অভিনেতা তথা বিজেপি নেতা পরেশ রাওয়াল (Paresh Rawal)। গুজরাটে গেরুয়া দলের হয়ে প্রচারে রোহিঙ্গাদের নিয়ে মন্তব‍্য করতে গিয়ে বাঙালিদের অপমান করে বসেন তিনি। তাঁর ‘মাছ রাঁধা’ মন্তব‍্য নিয়ে বিতর্ক আকাশ ছোঁয়া হতেই ক্ষমা চাইলেন পরেশ। কিন্তু তাতে বিতর্ক বাড়ল বই কমল না।

বিতর্কের সূত্রপাত গুজরাটের ভালসাদে বিজেপির এক সভায়। গুজরাটে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে প্রচারে গিয়েছিলেন পরেশ রাওয়াল‌। সেখানেই রোহিঙ্গা এবং বাংলাদেশি প্রসঙ্গ টেনে আনেন তিনি। পরেশ বলেন, গ‍্যাস সিলিন্ডারের দাম বেড়েছে, তবে তা কমেও যাবে। মানুষ কাজও পাবে।


এরপরেই সীমা ছাড়িয়ে বিষ্ফোরক মন্তব‍্য করে বসেন অভিনেতা। উপস্থিত জনতার উদ্দেশে তিনি প্রশ্ন করেন, ‘দিল্লির মতো রোহিঙ্গা আর বাংলাদেশিরা আপনার আশেপাশে থাকতে শুরু করলে কী করবেন? গ‍্যাস সিলিন্ডার দিয়ে কি করবেন? বাঙালিদের জন‍্য মাছ রান্না করবেন?’

এখানেই থামেননি তিনি। পরেশ আরো বলেন, ‘গুজরাটের মানুষরা মুদ্রাস্ফীতি সহ‍্য করে নেবে। কিন্তু এটা পারবে না। ওরা যেমন অশ্লীল ভাষায় গালাগালি করে, ওদের মধ‍্যে একজন লোকের মুখে ডায়াপার পরানো উচিত।’ নাম না করে দিল্লির মুখ‍্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে নিশানা করেন পরেশ‌।

অভিনেতার এই বিষ্ফোরক মন্তব‍্য কার্যত দাবানলের কাজ করে। বাঙালিদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগে তীব্র ক্ষোভের মুখে পড়েন পরেশ। তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে এবং দেবাংশু ভট্টাচার্য ক্ষোভ উগরে দেন অভিনেতার বিরুদ্ধে। এরপরেই একটি লিখিত বিবৃতি দিয়ে নিজের মন্তব‍্যের সপক্ষে যুক্তি দেন পরেশ। কিন্তু এতে বিতর্ক কার্যত আরো বাড়িয়ে দিয়েছেন তিনি।

একটি টুইটে পরেশ লিখেছেন, ‘মাছ কোনো ইস‍্যু নয়। গুজরাটিরাও মাছ রান্না করে এবং খায়। কিন্তু বাঙালি বলতে আমি বাংলাদেশি অনুপ্রবেশকারী এবং রোহিঙ্গাদের বোঝাতে চেয়েছি। কিন্তু তাও আমি যদি কারোর ভাবাবেগ এবং অনুভূতিতে আঘাত করে থাকি, ক্ষমা প্রার্থনা করছি।’

পরেশ রাওয়ালের টুইট বিতর্কের আগুন স্তিমিত করার বদলে কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে। পালটা তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র খোঁচা দিয়েছেন, ক্ষমা না চাইলেই পারতেন পরেশ রাওয়াল। বাঙালিদের মতো মাছ রান্নার থেকে বাঙালিদের মতো বুদ্ধি নিয়ে দেখান।

Related Articles