পেনশন পাওয়া এখন আরও সহজ! সব ঝক্কির দিন শেষ করল পশ্চিমবঙ্গ সরকার, শোনাল খুশির খবর

   

বাংলাহান্ট ডেস্ক : এবার থেকে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য প্রয়োজন নেই ব্যাঙ্কে যাওয়ার। পশ্চিমবঙ্গের পেনশনভোগীরা আগামী ১লা নভেম্বর থেকে বাড়িতে বসেই জমা দিতে পারবেন লাইফ সার্টিফিকেট। একটি বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গের অর্থ দপ্তর বলেছে, পেনশনভোগীরা ‘ডিজিটাল লাইফ সার্টিফিকেট’ জমা দিতে পারবেন বাড়ি থেকেই।

‘ফেস অথেন্টিকেশন’-র মাধ্যমে ‘ডিজিটাল লাইফ সার্টিফিকেট’ জমা দেওয়ার সম্ভব হবে স্মার্টফোনের মাধ্যমে। পশ্চিমবঙ্গ সরকার দীর্ঘদিন ধরেই পরিকল্পনা করছিল ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার বদলে ঘরে বসে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার পদ্ধতি চালু করার। অবশেষে সরকারের সেই পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে।

আরোও পড়ুন : কলকাতার থিম এবার দেখা যাবে জেলাতেও! ফুচকার মণ্ডপ হবে চন্দননগরে, আর বাকিগুলো?

পশ্চিমবঙ্গ সরকারের ডিজিটাল লাইফ সার্টিফিকেট প্রদান পরিষেবা এবার শুরু হতে চলেছেন নভেম্বর মাস থেকেই। পেনশন ভোগী ও ফ্যামিলি পেনশন ভোগীদের বছরে একবার ব্যাঙ্কে গিয়ে সশরীরে হাজির হয়ে জমা দিতে হয় লাইফ সার্টিফিকেট। ব্যাঙ্ক কর্তৃপক্ষ তাদের কাছ থেকে যাচাই করে হার্ড কপি। জানা গেছে, নতুন পদ্ধতি চালু হওয়ার সাথে সাথে বজায় থাকবে পুরনো পদ্ধতিও।

Pension big

অর্থ দপ্তর জানাচ্ছে, ডিজিটাল মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার পাশাপাশি পুরনো পদ্ধতিতেও সশরীরে ব্যাঙ্কে গিয়েও লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পেনশন ভোগীরা। পেনশনভোগী  ১ নভেম্বর থেকে স্মার্টফোনের সাহায্যে ‘ফেস অথেন্টিকেশন’-র মাধ্যমে ‘ডিজিটাল লাইফ সার্টিফিকেট’ জমা দিতে পারবেন যদি তারা চান।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর