টাইমলাইনবিনোদন

গুটখার বিজ্ঞাপন করে সমাজের সর্বনাশ করছেন, শাহরুখ-অমিতাভ-অজয়ের বিরুদ্ধে দায়ের হল মামলা

বাংলাহান্ট ডেস্ক: তামাকজাত পণ‍্যের (Tobacco Advertisement) বিজ্ঞাপন করার জন‍্য আইনি জটিলতায় ফাঁসলেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), শাহরুখ খান (Shahrukh Khan) ও অজয় দেবগণ (Ajay Devgan)। গুটখা ও অন‍্যান‍্য তামাকজাত পণ‍্যের বিজ্ঞাপন করে তরুণ প্রজন্মকে উসকানি দেওয়ার অভিযোগে হলফনামা দাখিল করা হয়েছে তিন তারকার বিরুদ্ধে। বৃহস্পতিবার বিহারের এক আদালতে দেওয়া হয়েছে হলফনামা।

সমাজকর্মী তমন্না হাশমি মুজফফপুরের একটি আদালতে হলফনামা দাখিল করেছেন অমিতাভ, অজয় এবং শাহরুখের বিরুদ্ধে। তাঁর অভিযোগ, এই তারকারা গুটখা, পানমশলার বিজ্ঞাপন করে সমাজকে ভুল পথে ঠেলে দিচ্ছেন। তামাক সেবন করতে তরুণ প্রজন্মকে উসকানি দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন ওই সমাজকর্মী।


শুধু বলিউডের এই তিন হেভিওয়েট অভিনেতাদের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলেননি তিনি। তমন্নার নিশানায় এসেছেন অভিনেতা রণবীর সিংও। তিনিও গুটখা ও পান মশলার বিজ্ঞাপন করার জন‍্য রাজি হয়েছিলেন। তারকা ভাবমূর্তিকে কাজে লাগিয়ে সমাজের ক্ষতি করছেন এই ব‍্যক্তিরা, কটাক্ষ তমন্নার।

এই তারকাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩১১, ৪২০, ৪৬৭ এবং ৪৬৮ ধারায় এফআইআর দায়ের করার জন‍্য পুলিসকে নির্দেশ দেওয়ার আবেদন করা হয়েছে। খুব শীঘ্রই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।


তামাকজাত পণ‍্যের বিজ্ঞাপন করার জন‍্য বহুদিন ধরেই অভিযোগ উঠছে শাহরুখ, অজয়ের বিরুদ্ধে। কিন্তু সম্প্রতি তা মাত্রা ছাড়ায় অক্ষয় কুমারও বিজ্ঞাপনে যোগ দেওয়ায়। লাগাতার সমালোচনা শোনার পর শেষমেষ সংস্থার ব্র‍্যান্ড অ্যাম্বাসাডর এর পদ ছেড়ে দেওয়ার ঘোষনা করেন আক্কি। সোশ‍্যাল মিডিয়ায় একটি বড়সড় বিবৃতি দিয়ে ক্ষমা প্রার্থনা করেন অভিনেতা।

তিনি লেখেন, ‘আমি দুঃখিত। আমার সমস্ত অনুরাগী এবং শুভাকাঙ্খীদের কাছে আমি ক্ষমা প্রার্থনা করছি। গত কয়েকদিন ধরে সবার প্রতিক্রিয়া আমার মনে গভীর প্রভাব ফেলেছে। আমি কখনোই তামাক সেবনকে সমর্থন করিনি আর করবও না। কিন্তু এই সংস্থার সঙ্গে আমার যুক্ত হওয়া নিয়ে সবাই যে প্রতিক্রিয়া দিয়েছে সেটাকে আমি সম্মান করি। আর তাই পদটা ছেড়ে দিচ্ছি।’

কিন্তু এত সমালোচনার পরেও বিজ্ঞাপন ছেড়ে দেওয়া তো দূরের কথা, ক্ষমা পর্যন্ত চাননি শাহরুখ অজয়। উপরন্তু দেবগণ বলেন, “কিছু জিনিস ক্ষতিকারক, কিছু জিনিস নয়। আমি নাম না করেই বলছি, কারণ আমি প্রচার করতে চাই না‌। আমি এলাচের বিজ্ঞাপন করছিলাম। আমার মতে, বিজ্ঞাপনের থেকেও বেশি, যদি কোনো জিনিস খারাপ হয় সেটা বিক্রি করাই উচিত নয়।”

Related Articles

Back to top button